ভালোবাসা ছড়িয়ে দিতে ভারত ভ্রমণে বেরিয়ে পড়েছেন দুই পাঞ্জাবী


মঙ্গলবার,০১/০৫/২০১৮
431

বাংলা এক্সপ্রেস, ইসলামপুর: হিংসা,দ্বেষ,ঘৃণায় ভরে ওঠা মানুষের মনে শান্তি ,সম্প্রীতি ও সৌভ্রাতিত্বর বার্তা পৌঁছাতে মোটরবাইক নিয়ে ভারত ভ্রমণে বের হলেন দুই পাঞ্জাবী ভ্রমণকারী।একজন বছর পঞ্চান্নের সর্দার সুখপাল সিং সিধু ও অপরজন তরুণ প্রদীপ সিং। দুজনের বাড়ি যথাক্রমে পাঞ্জাবের অমৃতসর ও উত্তর প্রদেশের গন্ডা জেলাতে।

গত পয়লা জানুয়ারি পাঞ্জাবের অমৃতসর থেকে যাত্রা শুরু করে বিহার এবং বাংলা সহ একাধিক রাজ্য প্রদক্ষিণ করে এদিন তারা পশ্চিম বঙ্গের উত্তর দিনাজপুর জেলার ইসলামপুরে এসে পৌঁছান তারা। জেলার বিভিন্ন জনবহুল এলাকায় তারা সাধারণ মানুষের মধ্যে ছড়িয়ে দিচ্ছে প্রেম ভালোবাসা এবং সৌভ্রাতিত্ব।আর তার মধ্যেই তারা জীবনের চরম তৃপ্তি খুঁজে পাচ্ছেন ।

সাধারণ বাসিন্দা ও ব্যবসায়ীদের সংশ্লিষ্ট বিষয়ে সচেতন করেন তারা। শিখদের ধর্মগুরু তেগ বাহাদুরের প্রেম ও সদ্ভাবনার আদর্শ ও বাণী প্রচারের মাধ্যমে মানুষকে সংঘবদ্ধ করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন তারা। এভাবেই মহামানবদের শান্তির ভারত গড়ে তোলার লক্ষ্যে প্রায় একবছর ধরে দেশের বিভিন্ন রাজ্যে পরিভ্রমণ করবেন বলে জানান তারা।সাধারণ মানুষকে তারা বোঝাচ্ছেন মানুষে মানুষে কেন এত ভেদাভেদ? কেন মানুষ বড় অসহিষ্ণু হয়ে উঠেছে?

কেন হিংসা,দ্বেষ,ঘৃণায় ভরে উঠেছে মানুষের মন।শান্তি ,সম্প্রীতি ও সৌভ্রাতিত্বর বার্তা মানুষের হৃদয়ে প্রতিস্থাপন করতেই তারা এই শান্তি যাত্রায় সামিল হয়েছেন।তারা সমস্ত রাজ্য না হলেও সমুদ্রের ধার হয়েই বেশিরভাগ ক্ষেত্রে যাতায়াত করছেন।এর আগেও একই রকম ভাবে ভারত ভ্রমণের অভিজ্ঞতা রয়েছে তাদের।এই ভ্রমণের মাধ্যমেই সমস্ত স্তরের মানুষদের মধ্যে তারা শান্তির ভারত গড়ে তোলার আহ্বান জানিয়েছেন।পাশাপাশি বর্তমান সমাজে সংগবদ্ধ না থাকলে অনেক ক্ষেত্রেই বাধার সম্মুখীন যেমন হতে হবে তেমনি যেকোনও আক্রমণ থেকে নিজেকে বাঁচানো সম্ভব নয়।তাই প্রয়োজন সংঘবদ্ধ জীবন।সেই জীবন গড়ে তুলতে সকলকে প্রয়াস নেবার অনুরোধ জানান তারা।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট