হুগলি মাদ্রাসা ও মসজিদ খোলার দাবিতে সংখ্যালঘু কমিশনে স্মারকলিপি দিল মুসলিম স্টুডেন্ট ফেডারেশন


বৃহস্পতিবার,০৫/০৭/২০১৮
647

কাজী হাফিজুল---

হুগলী মাদ্রাসার সঙ্গে সংযুক্ত মসজিদ বন্ধের ফলে পশ্চিমবঙ্গের মুসলিম সম্প্রদায়ের মধ্যে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়েছে।আর তার‌ই ফলে প্রতিবাদে সোচ্চার হয়েছে মুসলিম স্টুডেনস্ ফেডারেশন। বুধবার সংখ্যালঘু কমিশনের চেয়ারম্যান আবু আয়েশ মন্ডলের নিকট স্মারকলিপি প্রদান করে মুসলিম স্টুডেন্টস ফেডারেশনের প্রতিনিধি দল।

এই ঐতিহাসিক মসজিদের গুরুত্ব ও কার্যকারিতা অনেক বেশি। এখানে স্কুলের ছাত্র-শিক্ষক, আবাসিক ছাত্ররা ও তাদের অভিভাবক‌রা নামাজ পড়তেন নিয়মিত। কিন্তু কয়েকমাস সংখ্যালঘু মুসলিম সম্প্রদায়ের মানুষদিগকে সেই অধিকার থেকে বঞ্চিত করা হচ্ছে।

চুঁচূড়া শহরের প্রাণকেন্দ্র ও সবচেয়ে গুরুত্বপূর্ণ স্থানে হুগলী মাদ্রাসার মসজিদ অবস্থিত। এর একেবারে সামনেই লঞ্চঘাট। হাওড়ার পরে গঙ্গার উপরে সবচেয়ে জনবহুল ঘাট এটি।এর চারপাশে হুগলী সদর দপ্তর, ট্রেজারি অফিস ,জেলাশাসক অফিস, জেলা পরিষদ অফিস, আদালত এমনকি চুঁচূড়া মহাকুমা অফিস ও ব্লক অফিস। এককথায় শহরের শহরের কেন্দ্রস্থলে তার অবস্থান এলাকা ও বাইরের অসংখ্য ধর্মভীরু পথচারীদের আকৃষ্ট করে। এই মসজিদটি বন্ধের ঘটনাটি সংখ্যালঘু সম্প্রদায়ের ধর্মীয় মৌলিক অধিকারের উপর প্রত্যক্ষ আক্রমণ রূপে পরিগণিত হচ্ছে। এছাড়াও এই ধরনের একটি পদক্ষেপ পশ্চিমবঙ্গের ধর্মনিরপেক্ষ ঐতিহ্যের উপর অস্বাচ্ছন্দ্যতা তৈরী করেছে।

জনাব আবু আয়েশ মন্ডল প্রতিনিধিদলের পক্ষে উপযুক্ত ব্যবস্থা নেবেন বলে আশ্বাস দিয়েছেন বলে জানা গেছে।প্রতিনিধিদলের মধ্যে যারা ছিলেন মুসলিম স্টুডেন্টস ফেডারেশনের রাজ্য সভাপতি মোহাম্মদ নুরুদ্দিন ,রাজ্য সহ-সভাপতি মিজানুল হক, রাজ্য কমিটির যুগ্ম সম্পাদক জাহাঙ্গীর হোসাইন, মহিবুল খান, ফুরকান মন্ডল, মোহাম্মদ মোস্তাফিজুর রহমান সহ প্রমুখ বিশিষ্ট ব্যক্তিবগরা ।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট