তীব্র  গরমে স্কুল কলেজ বন্ধ রাখার দাবী শিক্ষকদের


শুক্রবার,২০/০৭/২০১৮
323

বাংলা এক্সপ্রেস ---

তীব্র তাপপ্রবাহে স্বাভাবিক জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে  উত্তর দিনাজপুর জেলা। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে তাপমাত্রা। বৃহস্পতিবার থেকে তাপমাত্রা ঘোরাফেরা করছে ৩৮ থেকে ৪০ ডিগ্রীর মধ্যে। এই পরিস্থিতিতে বিদ্যালয়গুলির ক্লাস বন্ধ রাখার দাবী জানিয়েছেন শিক্ষক- শিক্ষিকারা। ইতিমধ্যেই কয়েকটি বেসরকারী স্কুল ছাত্র-ছাত্রীদের স্বার্থে ক্লাস বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। উল্লেখ্য আবহাওয়া দফতরের পূর্বাভাস থাকলেও এবছর পর্যাপ্ত বৃষ্টিপাত হয় নি উত্তর দিনাজপুর জেলায়।

এর উপর গত দুদিন ধরে তীব্র তাপপ্রবাহ শুরু হয়েছে জেলায়। ইতিমধ্যেই গরমে দুজনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। সকাল থেকেই তাপমাত্রার পারদ বাড়ছে চড়চড়িয়ে। খুব প্রয়োজন না হলে বাইরে বের হচ্ছেন না কেউ।  বিভিন্ন বিদ্যালয়ে ক্ষুদে ছাত্র-ছাত্রীরা গরমে অসুস্থ হয়ে পড়ছে বলে খবর পাওয়া গিয়েছে। পরিস্থিতি বিচার করে কয়েকটি বেসরকারী স্কুল ছুটি ঘোষনা করেছে। দাবী উঠেছে সরকারী স্কুল গুলিতেও ক্লাস সাসপেন্ডের।  দুদিন ধরে তীব্র তাপপ্রবাহ চলছে জেলাজুড়ে। পড়ুয়ারা অসুস্থ হয়ে পড়ছে বলেও খবর পেয়েছি। যেসব স্কুলে বিদ্যুৎ সংযোগ নেই তাদের পরিস্থিতি আরো ভয়াবব।  

অন্যদিকে  অসহনীয় তাপপ্রবাহ চলছে জেলায়। এই পরিস্থিতিতে বিদ্যালয়ে ক্লাস চালানো সম্ভব নয়।  জেলাশাসক অরবিন্দ কুমার মীনা বলেন,” প্রচন্ড গরমে স্কুলগুলি নিয়ে  কী ব্যাবস্থা নেওয়া যায় সে বিষয়ে শিক্ষাদফতরের সঙ্গে কথা বলে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।”অন্যদিকে রায়গঞ্জের বিশিষ্ট চিকিৎসক জয়ন্ত ভট্টাচার্য বলেন,” যেভাবে তাপপ্রবাহ চলছে তাতে শিশুদের প্রতি বিশেষ নজর রাখতে হবে। কোনভাবেই রোদে বের হতে দেওয়া যাবে না। বাইরে বের হলেও টুপি,ছাতা ব্যবহার করতে হবে। খেতে হবে পর্যাপ্ত জল।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট