“মুখ্যমন্ত্রীকে কুর্নিশ, বিধানসভাতে মুর্শিদাবাদে বিশ্ববিদ্যালয় বিল পাশ”-ফারুক আহমেদ


বুধবার,০১/০৮/২০১৮
531

বাংলা এক্সপ্রেস---

বিধানসভাতে মুর্শিদাবাদে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করতে বিল পাশ করল বাংলার সরকার। এছাড়াও আরো চার টি বিশ্ববিদ্যালয় বিল পাশ হয়েছে। দীর্ঘদিন পর মুর্শিদাবাদ জেলায় বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করার জন্য বিধানসভাতে বিল পাশ করল রাজ্যসরকার। মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও উচ্চ শিক্ষামন্ত্রী ড. পার্থ চট্টোপাধ্যায়কে ধন্যবাদ জানিয়েছেন বিশ্ববিদ্যালয় গড়ার আন্দোলনকারীদের মধ্যে অন্যতম কান্ডারী ‘উদার আকাশ’ পত্রিকার সম্পাদক ফারুক আহমেদের।

দক্ষিন দিনাজপুর, আলিপুরদুয়ার, মুর্শিদাবাদ ও দার্জিলিং-এ আরো চারটে নতুন বিশ্ববিদ্যালয় চালু করতে বিধানসভাতে এই বিল পাশ হয়ে গেল। জানিয়েছেন রাজ্যের শিক্ষামন্ত্রী ড. পার্থ চট্টোপাধ্যায়। মার্চ মাসে বাজেট বক্তব্যে তিনি জানিয়েছিলেন কলেজ ও বিশ্ববিদ্যালয়ে যোগ্যতা অনুযায়ী শিক্ষাকর্মী নিয়োগ করা হবে। শিক্ষা ও গবেষণার গূণগত মান ও উচ্চশিক্ষার উৎকর্ষ স্থাপনে সরকার বদ্ধপরিকর। প্রায় এক দশকের দাবীকে স্বীকৃতি দেওয়া হয়েছিল এই ঘোষণার মধ্য দিয়ে। পিছিয়ে থাকা মানুষদের যোগ্য করে এগিয়ে নিয়ে যেতে হয়– মহাত্মা গান্ধীও এই ধারণা পোষন করতেন। অনগ্রসর, অবহেলিত, প্রান্তিক, সংখ্যালঘু মানুষদের অগ্রগতিতে এই কারণেই নিতে হয় কিছু প্রকল্প, পরিকল্পনা ও পদক্ষেপ। এবং তা রূপ দিতে হয় বাস্তবে। এই চারটি নতুন বিশ্ববিদ্যালয় তৈরী করতে বিধানসভায় বিল পাশ করে উন্নয়নের বাতাবরণে এক নতুন মাত্রা যোগ করল রাজ্যসরকার।

বাস্তবিক স্বপ্ন আজ সত্যি করলেন মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁকে কুর্নিশ জানাই তিনিই পারলেন করে দেখাতে। এই মহৎ উদ্যোগ নেওয়ার জন্য আমরা সত্যি আজ খুবই আনন্দিত। তিনি বাংলার কল্যাণে যা কাজ করেছেন আমরা বাঙালি হিসেবে আজ বড়ই গর্বিত তাঁকে মুখ্যমন্ত্রী হিসেবে পেয়ে। আমরা চাই সমগ্র দেশের মানুষের প্রকৃত কল্যাণে প্রধানমন্ত্রী হয়ে দেশকে বর্তমান সঙ্কট থেকে রক্ষা করুক।” বলছিলেন সাংসকৃতিক আন্দোলনের সক্রিয় কর্মী ফারুক আহমেদ

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট