ফেসবুক দিয়ে কিভাবে মানুষ চিনবেন ?


শনিবার,১১/০৮/২০১৮
2358

রাজু আলম---

বর্তমানে ডিজিটাল যোগাযোগ মাধ্যম গুলির মধ্য ফেসবুক অন্যতম । গুগলের পরে ফেসবুক এর ডেটা বা তথ্য ভাণ্ডার সব থেকে বেশি । প্রতিদিন কোটি কোটি মানুষ সারা বিশ্ব থেকে কোটি কোটি ছবি ও ভিডিও ফেসবুক সার্ভার এ আপলোড করে চলেছে । এর ডাটা বাতথ্য থেকে খুব সহজেই একটি মানুষ সম্পর্কে জানা সম্ভব । ফেসবুক ডেটা নিয়ে গবেষণা চলছে অনেক আগে থেকে কিন্তু এটি বড় আকারে সামনে আসে আমেরিকা রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের নির্বাচন কে কেন্দ্র করে । যার ফলে ফেসবুক প্রতিস্টাতা মার্ক জুকারবার্গকে আদালতের সম্মুখীন হতে হয়। এবার দেখা যাক কিভাবে একটি ফেসবুক অ্যাকাউন্ট থেকে একটি মানুষকে আপনি চিনবেন ?

১। ফেসবুকে কেও তার প্রোফাইল পিকচার হিসাবে নিজের ছবি ব্যবহার না করে অন্যের ছবি ব্যবহার করলে সেই ফেসবুক ফ্রেন্ড থেকে দূরে থাকাই ভাল কারন এই ধরনের লোকেরা মিথ্যা কথা বেশি বলে ।

২। কোন ফেসবুক বাবহারকারি যদি তার সেলফ ইনফর্মাশনে ভুল তথ্য দেয় , যেমন জন্মতারিখ, এড্রেস , তাহলে সেই ফেসবুক বাবহারকারি বুঝবেন একটু কৃপণ ও সাবধানী মানসিকতার ।

৩। কোন ফেসবুক ব্যবহারকারি কোন ধরনের পোস্ট লাইক করছে বা কোন ধরনের পোস্টে কি প্রতিক্রিয়া (রিএক্ট) করছে , তা দেখে সেই ফেসবুক বাবহারকারির ভালো লাগা ও মন্দ লাগা সম্পর্কে একটি স্পষ্ট ধারনা পাওয়া যেতে পারে ।

৪। একটি অতি গুরুত্বপূর্ণ বিষয় হল “ফেসবুক পোস্ট শেয়ার” । আসলে ফেসবুক ব্যবহারকারিরা সেই পোস্ট শেয়ার করে যে পোস্টটির বিষয়বস্তু তার ভালো লাগে । তাই কোন ফেসবুক বাবহারকারি কোন পোস্ট শেয়ার করছে তা দেখে সেই ফেসবুক ব্যবহারকারির মানসিকতা, তার সমসাময়িক চিন্তাভাবনা সম্পকে জানতে পারা যায় ।

ফেইসবুক দিয়ে শুধুমাত্র একটি ব্যক্তি নয়, বরং একটি সোসাইটি , একটি শহর , একটি দেশ এর জনগণের মানসিকতা ও তাদের চিন্তা ভাবনা সম্পর্কে জানা সম্ভব, যে তথ্য কাজে লাগিয়ে বিভিন্ন সরকারি ও বেসরকারী প্রতিষ্টান, রাজনৈতিক দল তাদের মার্কেটিং বা নিজ স্বার্থে ব্যবহার করতে পারে। পরবর্তী পর্বে এই নিয়ে আলোচনা করার ইচ্ছা থাকলো। ….

পর্ব ১ …।। চলবে

এবারবাংলা এক্সপ্রেসআপনার মোবাইলে, ডাউনলোড করুন বাংলা এক্সপ্রেস ফ্রি মোবাইল অ্যাপ

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

জানা অজানা

সাহিত্য / কবিতা

সম্পাদকীয়


ফেসবুক আপডেট