১০০ দিনের কাজে আবারও প্রথম স্থান বাংলার


শনিবার,০১/০৯/২০১৮
528

বাংলা এক্সপ্রেস---

কলকাতা: একশো দিনের কাজে আবারও দেশের সেরা বাংলা। কেন্দ্রের কাছে পুরস্কার পাচ্ছে আবারও। বিজেপির শীর্ষ নেতারা বাংলায় এসে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারে তুলোধনা করে গেলেও সেই বিজেপি পরিচালিত কেন্দ্রীয় সরকার বাধ্য হচ্ছে বাংলাকে একের পর এক পুরস্কার দিতে। পুরস্কার ফের বাংলার ঝুলিতে আসায় উচ্ছ্বসিত বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি এই পুরস্কার পাওয়ার পর যে বিবৃতি দিয়েছেন তাতে করে সেই উচ্ছ্বাস প্রকাশ পেয়েছে।

মমতার বক্তব্য এমনটাই : ৩১ কোটি ২৫ লক্ষ শ্রমদিবস সৃষ্টি করে দেশের অন্য সব রাজ্যকে অনেকটা পিছনে ফেলে দিয়েছিলাম আমরা । পরিবারপিছু গড়ে ষাট দিন কাজ দেওয়া গিয়েছিল, যা দেশের মধ্যে সেরা । একশ’ দিনের কাজে বিভিন্ন দপ্তরের কাজের সঙ্গে সমন্বয় ঘটানো যায়, সে বিষয়ে পশ্চিমবঙ্গ পথিকৃৎ । কেন্দ্রীয় সরকার একশ’ দিনের কাজে রাজ্যস্তরে উল্লেখযোগ্য সাফল্যের জন্য পুরস্কার দেওয়া শুরু করে চার বছর আগে । সমন্বয়ের মাধ্যমে গ্রামের মানুষের জীবিকার মানোন্নয়নের জন্য । এক্ষেত্রে এ রাজ্য এবার নিয়ে টানা তিনবার এই পুরস্কার পাচ্ছে । গত ৩১অক্টোবর কেন্দ্রীয় সরকার ২০১৭-১৮ আর্থিক বছরের পুরস্কার ঘোষণা করেছে । এবারও এ রাজ্য প্রথম ।

পশ্চিমবঙ্গের দুটি জেলা, পূর্ব বর্ধমান ও কোচবিহার এবার জেলা পর্যায়ে জাতীয় পুরস্কার পাচ্ছে । এছাড়াও এ রাজ্যের পুরস্কার মিলেছে অনেকগুলো বিভাগেই । সব মিলিয়ে সাতটি জাতীয় পুরস্কার আসছে রাজ্যে, কেবলমাত্র একশ’ দিনের কাজের জন্য । পুরস্কার দেওয়া হবে ১১সেপ্টেম্বর, দিল্লির বিজ্ঞান ভবনে ।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট