সোমবার ধর্মঘট ব্যর্থ হবে: ইদ্রিশ আলি


রবিবার,০৯/০৯/২০১৮
379

বিকাশচন্দ্র ঘোষ---

কলকাতা: সোমবার সপ্তাহের প্রথম দিনে দেশজুড়ে সাধারণ ধর্মঘট। পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে বাম ও কংগ্রেসের পক্ষ থেকে পৃথক পৃথক ভাবে এই ধর্মঘটের আহ্বান জানানো হয়েছে। পশ্চিমবঙ্গেও ধর্মঘট সফল করতে ইতিমধ্যেই জোরদার প্রচার শুরু করে দিয়েছেন সূর্যকান্ত মিশ্র, বিমান বসু, অধীর চৌধুরীরা। বামেদের ধর্মঘটের আহ্বান সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা। কংগ্রেসের তরফ থেকে অবশ্য ৬ ঘন্টার, সকাল ৯টা থেকে বেলা ৩টে পর্যন্ত। পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধি ইস্যুতে কেন্দ্র বিরোধী আন্দোলনে নৈতিক সমর্থন থাকলেও ধর্মঘটের বিরোধিতা করছে তৃণমূল কংগ্রেস।

তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় আগেই দলের অবস্থান স্পষ্ট করেছেন। রবিবার দলীয় সাংসদ ইদ্রিশ আলি সাফ জানালেন, রাজ্যকে অচল করে ধর্মঘট কখনই প্রতিবাদের ভাষা হতে পারে না। বাম-কংগ্রেসের ডাকা সোমবারের ধর্মঘট ব্যর্থ হবে বলেই এদিন মন্তব্য করেন তিনি। ইদ্রিশ আলি বলেন, তৃণমূল কংগ্রেস বনধ কালচারের বিরুদ্ধে। এতে উন্নয়ন ক্ষতিগ্রস্ত হয়।

কংগ্রেস দৃঢ়প্রতিজ্ঞ, মানুষ সমর্থন করবে এই ধর্মঘটকে। প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী বহরমপুরে রাস্তায় নামবেন ধর্মঘটের সমর্থনে। কলকাতায় বিভিন্ন পেট্রোল পাম্পের সামনে বিক্ষোভ কর্মসূচি রেখেছে তারা। রবিবার কংগ্রেস নেতা আশুতোষ চট্টোপাধ্যায় ধর্মঘট নিয়ে তৃণমূলের ভূমিকার কড়া সমালোচনা করেন। তাঁর বক্তব্য, মুখে নৈতিক সমর্থনের কথা আর কার্যক্ষেত্রে ধর্মঘট ভাঙতে সর্বশক্তি প্রয়োগ।

ধারাবাহিক ভাবে পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধির জেরে সাধারণ মানুষের নাভিশ্বাস ওঠার জোগাড়। আর তাই এই ধর্মঘট সর্বাত্মক সফল করবেন সাধারণ মানুষই। মন্তব্য সিপিএম নেতা রবীন দেবের। ধর্মঘটের সমর্থনে বামেরা মিছিল করবে বলেও জানান তিনি।

তৃণমূল জামানায় বামেরা বিভিন্ন ইস্যুতে বেশ কয়েকবার ধর্মঘট ডাকলেও সেভাবে সফল হয়ে ওঠেনি। এবার অবশ্য সামিল কংগ্রেসও। এখন দেখার বাম-কংগ্রেসের মিলিত শক্তি বাংলার জনজীবন কতটা স্তব্ধ করতে পারে।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট