পশ্চিম মেদিনীপুর জেলাতেও শুরু হল সপ্তাহ ব্যাপী স্বাস্থ্যবিধান কর্মসূচী


সোমবার,২৪/০৯/২০১৮
61

বাংলা এক্সপ্রেস---

পশ্চিম মেদিনীপুর:– রাজ্য সরকারের বিভিন্ন প্রকল্পের মতো আজ থেকে সারা রাজ্যের সাথে পশ্চিম মেদিনীপুর জেলাতেও শুরু হল সপ্তাহ ব্যাপী স্বাস্থ্যবিধান কর্মসূচী। এই কর্মসূচীর মাধ্যমে আজ থেকে জেলার প্রতিটি বিদ্যালয়ে শুরু হল নির্মল বিদ্যালয় সপ্তাহ উদযাপন। আজ জেলাশাসক দপ্তরের সভাকক্ষে এক সাংবাদিক বৈঠকে এই কর্মসূচীর পালনের কথা জানান জেলাশাসক পি.মোহন গান্ধী। তিনি জানান, এই কর্মসূচী পালনে জেলার প্রতিটি বিদ্যালয়কে বেশকিছু কর্মসূচী প্রতিদিন অনুশীলন করতে হবে। যেমন – দলগতভাবে স্বাস্থ্যবিধান সংগীত পরিবেশন, মধ্যাহ্নকালীন আহারের পূর্বে ও পরে পাঁচটি ধাপে হাত ধোওয়ার পদ্ধতির প্রয়োগ, শৌচকর্মের পরে পাঁচটি ধাপে হাত ধোওয়ার পদ্ধতির প্রয়োগ, নিরাপদ পানীয় জলের ব্যবহার।

এছাড়াও বিদ্যালয় গুলিতে স্বাস্থ্যবিধান কর্মসূচীও পালিত হবে। এর মধ্যে রয়েছে – ২৪ সেপ্টেম্বর – শিশু সংসদ পুনর্গঠন। যত্রতত্র শৌচকর্মে নজরদারি। যথাযথ স্থানে শিশুকে শৌচকর্ম করানোর সচেতনতা প্রদান। ২৫ সেপ্টেম্বর – মধ্যাহ্নকালীন আহারে নিযুক্ত কর্মীদের পরিস্কার পরিচ্ছন্নতা সম্পর্কে সচেতন করা। পানীয় জলের উৎসের সমীক্ষা। ২৬ সেপ্টেম্বর – শিশুদের সামাজিক দায়বদ্ধতা সম্পর্কে সচেতনতা গড়ে তোলা। বিদ্যালয় ও পারিপার্শ্বিক পরিবেশে প্লাস্টিক দূষণ সম্পর্কে সচেতনতা বৃদ্ধি ও প্লাস্টিক মুক্ত পরিবেশ গঠনে পরিকল্পনা গ্রহণ।

২৭ সেপ্টেম্বর – স্কুলছুটের কারণ অনুসন্ধান করা। শৌচাগার নেই এমন পরিবার সনাক্তকরণ ও কারণ অনুসন্ধান। যত্রতত্র শৌচকর্মের কারণ অনুসন্ধান করা। স্কুলছুট প্রবণ ও শৌচাগার নেই এমন এলাকা চিহ্নিত করে সামাজিক মানচিত্র অঙ্কন। গ্রাম পঞ্চায়েতের সহযোগিতায় বৃক্ষ রোপণ করা। ২৮ সেপ্টেম্বর – সমস্যা সমাধানের জন্য পঞ্চায়েতস্তরে যে বিষয়গুলি তুলে ধরা হবে, তার চুড়ান্তকরণের জন্য শিশু সংসদ সহযোগে মুক্ত আলোচনা। শেষদিন অর্থাৎ ২৯ সেপ্টেম্বর – শিশুদের সৃজনশীলতা বৃদ্ধিকরণের জন্য বসে আঁকো প্রতিযোগীতার আয়োজন করা।

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

জানা অজানা

সাহিত্য / কবিতা

সম্পাদকীয়


ফেসবুক আপডেট