আলোর উৎসবে মাতবে শহর, সামনেই দীপাবলি উৎসব


বুধবার,৩১/১০/২০১৮
1004

বাংলা এক্সপ্রেস---

দুর্গাপূজার রেশ যেতে না জেতেই আবার এক উৎসবের হাতছানি বাংলার ঘরে। সামনেই দীপাবলি আলোর উৎসবে মাতবে গোঁটা দেশ। নানান রঙিন আতসবাজির রঙ্গে মাতবে গোঁটা শহর। গ্রাম থেকে শহর নানান সাজে সেজে উঠবে রাস্তা ঘাট। আলোর উৎসবে মাতোয়ারা হবে বাঙালি। শুধু তাই নয় এর জন্য প্রস্তুতি তুঙ্গে । সময়ের হাত ধরে আসে উৎসব। “দীপাবলি” নামটির অর্থ “প্রদীপের সমষ্টি”। এই প্রদীপ জ্বালানো অমঙ্গল বিতাড়নের প্রতীক।

বাড়িঘর পরিষ্কার পরিচ্ছন্ন করে সারা রাত প্রদীপ জ্বালিয়ে রাখলে ঘরে লক্ষ্মী আসেন বলে উত্তর ভারতীয় হিন্দুরা বিশ্বাস করেন। বাংলার দীপান্বিতা কালীপূজা বিশেষ জনপ্রিয়। এই উৎসব সাড়ম্বরে আলোকসজ্জা সহকারে পালিত হয়। বিশেষত উত্তর ভারতে দীপাবলির সময় নতুন পোশাক পড়া, পরিবার ও বন্ধুবান্ধবদের মধ্যে মিষ্টি বিতরণের প্রথাও আছে। ধনতেরাসের দিন অনেক ভারতীয় ব্যবসায়ী সম্প্রদায়ের অর্থবর্ষের সূচনা হয়; লোকজন নতুন বর্তন, বাসন, গয়না প্রভৃতিও কিনে থাকেন এই দিনে।

তবে বেশির ভাগ বাঙালি ব্যবসায়ীদের অর্থবর্ষের সূচনা হয় পয়লা বৈশাখে। দ্বিতীয় দিনটিকে বলে ভূত চতুর্দশী। এই দিনে বাঙালিরা বাড়ির চোদ্দোটা এঁদো কোণায় চোদ্দোটা প্রদীপ জ্বালিয়ে কালো মুছিয়ে আলোকিত করে তোলেন বাড়িটাকে। এই দীপাবলি উৎসবের জন্য অপেক্ষা করে থাকেন বহু মানুষ। আকাশ জুড়ে দেখা মিলবে এই উৎসবে নানান আতসবাজির।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট