৬৫ তম নিখিল ভারত সমবায় সপ্তাহ উদযাপন


শুক্রবার,১৬/১১/২০১৮
777

আক্তারুল খাঁন---

হাওড়া: হাওড়া জেলার জয়পুর থানার সেহাগড়ী ফুটবল ময়দানে আমতা ২ নং ব্লক সমবায় সমিতি সমূহের উদ‍্যোগে মূল ভাবনা সমবায়ের মাধ্যমে সার্বিক গ্রাম উন্নয়ন ও সুশাসন কে সর্বত্র ছড়িয়ে দিতে ৬৫ তম নিখিল ভারত সমবায় সপ্তাহ উদযাপন করা হয়। কয়েকটি পর্দশন কক্ষে আমতা থানার বেতাই ও তাজপুর স্বয়ম্ভর গোষ্ঠীর সৃজনশীলতার কিছু নমুনা তুলে ধরা হয়েছে শিশুদের মনোরঞ্জন কর খেলনা,জ‍্যাম,জেলী,মুখোরোচক আচার এছাড়াও বিভিন্ন কৃষির আধুনিক প্রযুক্তির সরঞ্জাম যন্ত্র পাতি।সমবায়ের সাতটি মূল নীতি যথাক্রমে স্বেচ্ছামূলক ও অবাধ সদস্য পদ গ্রহণ।সদস্যদের গণতান্ত্রিক নিয়ন্ত্রণ, আর্থব‍্যবস্হায় সদস্যদের অংশগ্রহণ, সুশাসন ও স্বাবলম্বন, শিক্ষা ও প্রশিক্ষণ, প্রচার, সমবায়ের সাথে সমবায়ের সহযোগিতা, সমষ্টির জন্য ভাবনা,আলোচ‍্য সূচি ছিল শূন্য বাজেটে চাষ ও জৈব চাষে সমবায়ের মুখ‍্য ভূমিকা।

জয়পুর ফকির দাস ইন্সটিটিউসানের ব‍্যাণ্ড সহ বর্ণাঢ্য শোভাযাত্রা, জাতীয় ও সমবায়ের পতাকা উত্তোলন, শহীদ বেদীতে মাল‍্যদান ও পুষ্পার্ঘ্য অর্পণ, নিরাবতা পালন, উদ্বোধনী সংগীত শিল্পী প্রীয়া জানা, প্রদীপ প্রজ্বলন, উদ্বোধনী ভাষণ,এস এইচ জি সংবর্ধনা, সমবায়ের অবসরপ্রাপ্ত ম‍্যানেজারদের সংবর্ধনা, সমবায়ের পত্রিকা প্রকাশ, অতিথি ভাষণ,ধন‍্যবাদঙ্গাপন ।কুশবেড়িয়া , তাজপুর, গাজীপুর,বেতাই,সেহাগড়ি,ঝামটিয়া, জয়পুর,চক জনার্দন ঘনশ‍্যাম ,স‍্যাওড়াবেড়িয়া,ভাতেঘড়ি, কাঁকরোল, দুর্গাপুর, উত্তর ও দক্ষিণ ভাটোরা,কাশমলি, মীর গ্রাম চিৎনান ,নকুবাড়, বোয়ালিয়া,সমবায় সমিতি লিঃ ,ঝিখিরা ব‍্যবসায়ী কো অপারেটিভ ও আমতা ২ এ সি এম এস এর পক্ষ থেকে শহীদ বেদীতে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয় ও অতিথি সকল।

জাতীয় ও সমবায়ের পতাকা উত্তোলন করেন প্রাক্তন শিক্ষক সমবায়ী মুরারী মোহন মেটে, উদয়নারায়ণপুরের বিধায়ক সমীর কুমার পাঁজা। সমবায়ের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন পর্যায়ক্রমে পরিচালনা করেন সেহাগড়ি সমবায়ের সম্পাদক ও ম‍্যানেজার তাপস রায়, বিশ্বজিৎ হাজার,আমতা ২ এ সি এম এস লিঃ এর ম‍্যানেজার রবীন্দ্রনাথ সাউ । মঞ্চ অলংকৃত করেন পর্যায়ক্রমে পশ্চিম বঙ্গ সরকারের তন্তুজ সভাপতি তথা হাওড়া জেলা কেন্দ্রীয় সমবায় ব্যাংক লিমিটেডের সভাপতি সমীর কুমার পাঁজা, বিশিষ্ট আইনজীবী ও হাওড়া জেলা পরিষদের কৃষি সেচ সমবায়ের কর্মাধ্যক্ষ রমেশ চন্দ্র পাল, পশ্চিম বঙ্গ রাজ‍্য সমবায় ইউনিয়ন ডিরেক্টর সঞ্জীব চ‍্যাটার্জী, হাওড়া জেলা কেন্দ্রীয় সমবায় ব্যাংক লিমিটেড এর মুখ‍্য নির্বাহী আধিকারিক অপর্ণা চ‍্যাটার্জী,আই টি ম‍্যানেজার শেখ নাজিমুল রহমান,ঝিখিরা শাখা প্রবন্ধক জয়ন্ত দাস, আমতা ২ সমবায় পরিদর্শক সৌম্য দীপ সাঁতরা, শিক্ষা নির্দেশক কৌশিক তালুকদার, আমতা ২ সমবায় কর্মচারী কল্যাণ সমিতির সম্পাদক শক্তি সাধন দলুই প্রমুখ উপস্থিত ছিলেন।

বিধায়ক সমীর কুমার পাঁজা বলেছেন কৃতজ্ঞতা জানাই মা মাটি মানুষের জননেত্রী ও রাজ‍্যোর মুখ‍্যমন্ত্রী মমতা ময়ী মমতা বন্দ্যোপাধ্যায় কে তিনি দিবারাত্রি নিবেদিত প্রাণ আপামর জনসাধারণের জন্য তিনি আগামী দিনে ভারতের প্রধানমন্ত্রী হতে চলেছেন দেশবাসীর আশির্বাদে। তিনি সকলের জন্য কাজ করে যাচ্ছেন । কিন্তু ধর্ম কে হাতিয়ার করে বিভেদের রাজনীতি করছে তাদের এই বাংলায় খুঁজে পাওয়া যাবে না আপনারা সর্ব শক্তি দিয়ে এদের প্রতিহত করতে এগিয়ে আসুন । সমবায়ের বিষয়কে সামনে রেখে আমাদের উন্নয়ন প্রকল্প ও কল্যাণ কর্মযজ্ঞ সচল রাখতে সহায়তা করুন। প্রবীণদের স্মরনীয় করে রাখতে নবীন রা আজকে সংবর্ধনা প্রদান করলেন সেই সঙ্গে স্বয়ম্ভর গোষ্ঠীকেও তাদের কর্মদক্ষতা বিকাশে আরো উৎসাহিত করতে সংবর্ধনা দেয়া হলো। সমবায়ের অনুষ্ঠান মহিলা ও পুরুষদের উপস্থিতিতে ময়দান ভোরে উঠে। জৈব পদ্ধতিতে চাষাবাদ ও আধুনিক প্রযুক্তির ব্যবহার করার উপর গুরুত্বারোপ করা হয়।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট