৩৮তম মুর্শিদাবাদ জেলা বই মেলার শুভ উদ্বোধন


সোমবার,০৭/০১/২০১৯
285

বাংলা এক্সপ্রেস---

মুর্শিদাবাদঃ ৩৮তম মুর্শিদাবাদ জেলা বই মেলার শুভ উদ্বোধন হল মঙ্গলবার দুপুরে বহরমপুর ব্যারাকস্কোয়ার ময়দানে। বই মেলার ফিতে কেটে প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে শুভ উদ্বোধন করেন জনশিক্ষা প্রসার ও গ্রন্থাগার পরিষেবা বিভাগের মন্ত্রী জনাব সিদ্দীকুল্লাহ চৌধুরী। জেলার ঐতিহ্যবাহী বই চলবে ৭ই জানুয়ারী থেকে ১৩ই জানুয়ারী পর্যন্ত। এই বই মেলাতে ১৮৯টি ষ্টল রয়েছে। জেলা ছাড়াও বিভিন্ন রাজ্যের এমনকি বিভিন্ন দেশের প্রকাশকরাও এই বই মেলায় ষ্টল দিয়েছে বাংলাদেশও। বই মেলা উপলক্ষে “বইয়ের জন্য পথচলা” নাম একটি পদযাত্রা বহরমপুর শহর পরিক্রমা করে।

এদিনের বই মেয়ায় উপস্থিত ছিলেন মুর্শিদাবাদ জেলা পরিষদের সভাধিপতি মোসারফ হোসেন, জেলাশাসক পি উলগানাথন, শ্রমমন্ত্রী জাকির হোসেন, বিধায়ক আবুতাহের খান, ডোমকল পৌরসভার চেয়ারম্যান সৌমিক হোসেন এবং জেলা গ্রন্থাগার আধিকারিক ডাঃ প্রবোধ মাহাতো সহ অন্যান্য আধিকারিকগন। এদিন মন্ত্রী সিদ্দীকুল্লাহ চৌধুরী বলেন যে, সারা রাজ্যে ২৪৮০টি লাইব্রেরী আছে, ১কোটি ৮০লক্ষ বই সারা রাজ্যের লাইব্রেরীতে রয়েছে। ১কোটি ৩৩লক্ষ পাঠক গ্রন্থাগার পরিষেবার সঙ্গে যুক্ত।

বই প্রেমীদের বই পড়ানোর জন্য ৬০লক্ষ ৬০হাজার ২৫০টাকার বই কেনার জন্য অনুমোদন দিয়েছেন। বেসরকারি লাইব্রেরীর ক্ষেত্রে প্রতি লাইব্রেরীকে ৫০হাজার টাকা করে অনুমোদন দেওয়া হবে ২হাজার লাইব্রেরীকে। এছাড়াও দরীদ্র ছাত্রছাত্রীদের জন্য স্কুল মারফত বই দেওয়ার সিদ্ধান্ত নিতে বলেছেন মন্ত্রী। যাতে বই মেলায় বই প্রেমীরা আসতে পারে তার জন্য প্রচারের উপর জোর বাড়াতে বলেছেন এমনকি প্রয়োজনে বই মেলাতে আসার জন্য কয়েকটি বাসের ব্যাবস্থাও করতে বলেছেন।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট