স্ট্রবেরি চাষ আশার আলো দেখাচ্ছেন স্ব-সহায়ক দলের মহিলারা


মঙ্গলবার,০৮/০১/২০১৯
260

কার্ত্তিক গুহ---

পশ্চিম মেদিনীপুর: মূলত সমষ্টি উন্নয়ন আধিকারিক এর উৎসাহ ও মোহন পুর ব্লককে সাফল্যের শীর্ষে পৌঁছে দিতে স্বনির্ভর দলের মেয়েদের নিয়ে ব্লকে শুরু হল স্ট্রবেরী চাষ। সাউটিয়া ১ অঞ্চলে প্রায় ১৫ ডেসমেল জায়গাতে শুরু হয় শীতকালীন বানিজ্যিক ফল স্ট্রবেরীর চাষ। স্বনির্ভর দলের ১০ জন মেয়েদের এই চাষের দায়িত্ব দেওয়া হয়েছে মোহনপুর ব্লক কৃষি দপ্তর থেকে।স্ট্রবেরী চাষ সাধারণত এইদিকে হয়না। তবুও মোহনপুর ব্লকের বিডিও সম্মতিক্রমে ও এ.এ.ই.ও এর উৎসাহে মোহনপুর ব্লকে প্রথম স্ট্রবেরী চাষ করা হয়। বিদেশ থেকে প্রায় ১১০০ টি স্ট্রবেরী চারাগাছ আমদানি করে বেজ্ঞানিক পদ্ধতিতে লাগানো হয় সাউটিয়া অঞ্চলে। যা প্রতি কিলে তে পাঁচশ এর বেশি টাকায় বিক্রি করা যাবে।

মূলত অনগ্রসর শ্রেনির স্বনির্ভর দলের মেয়েদের ব্লক কৃষি দপ্তরের পক্ষ থেকে বিশের ট্রেনিং দিয়ে চাষ করানো হচ্ছে। মোহনপুর ব্লকের সহযোগি সহ কৃষি অধিকর্তা সুব্রত গিরি জানিয়েছেন, “একজন স্ট্রবেরী চাষির কাজ দেখে আমার ভালো লাগে। তাই বিডিও স্যারকে জানাই। পাশাপাশি বিডিও স্যার উৎসাহীত হয়ে ওই চাষির সাথে যোগাযোগ করেন এবং তার সহযোগিতায় মোহনপুরে স্ট্রবেরী চাষ করা হয়। শুরু ভারতে নয় বিদেশে রপ্তানি করে বানিজ্যিক মূল্য অর্জন করা যাবে এই স্ট্রবেরী চাষের পর।এলাকার অনগ্রসর মহিলাদের এই চাষে উৎসাহীত করে ১০ জনের একটি স্বনির্ভর মহিলাদের দায়িত্ব দেওয়া হয়েছে। আশা করি ভালো ফল হবে মোহনপুর ব্লকে।”

সমষ্টি উন্নয়ন আধিকারিক এর সহায়তায় ব্লকে চাষ করতে পেরে খুশি স্বসহায়ক দলের মহিলারা। তারা বলেন, “মহিলারা স্বাধীন ভাবে চাষ করে বানিজ্যিক ভাবে অর্থ উপার্জন করতে পারবে। স্ট্রবেরী চাষ করতে পেরে সমষ্টি উন্নয়ন আধিকারিক ও ব্লক কৃষি দপ্তর কে বাহবা জানিয়েছেন স্বনির্ভর দলের মহিলারা। মোহনপুর ব্লকের সমষ্টি উন্নয়ন আধিকারিক রাজিব দত্ত চৌধুরী জানিয়েছেন-“প্রথম বছরে আমরা স্ট্রবেরী চাষ করছি। আমরা চেষ্টা করছি পরের বছর আরও বিস্তারিত ভাবে চাষ করতে পারব।যা বাজারজাত করে আর্থিক শ্রীবৃদ্ধি হবে।”

মোহনপুর ব্লকে প্রথম স্ট্রবেরী চাষে খুশি সকলে। মোহনপুর ব্লকের সহ কৃষি অধিকর্তা চিরঞ্জিত মন্ডল বলেন-“মোহনপুর কৃষি প্রধান ব্লক। পান কিংবা ধান চাষ ভালো হয়, এই বছর প্রাথমিকভাবে প্রায় ১১০০ টি টিসু চারা নিয়ে স্ট্রবেরী চাষ করা হল। খুব ভালো ফলন হবে হবে। যেখানে স্বনির্ভর দলের মহিলারা আর্থিক ভাবে সাবলীল হতে পারবে।” মোহনপুর ব্লক থেকে স্ট্রবেরী চাষ অন্যান্য ব্লকেও চাষ শুরু হবে বলে দাবি।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট