আজ জাতীয় সেনা দিবসে শ্রদার্ঘ


শনিবার,২৬/০১/২০১৯
299

সাদ্দাম হোসেন মিদ্দে---

আজ ভারতীয় সেনা দিবস। এই উপলক্ষে সেনা বাহিনীর সর্বাধীনায়ক তথা রাষ্ট্রপ্রতি রামনাথ কোবিন্দ সেনা সদস্যদের শুভেচ্ছা জানিয়েছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং প্রতিরক্ষা মন্ত্রী নির্মলা সিতারামনও বীর সেনানিদের প্রতি শুভেচ্ছে জানিয়েছেন।উল্লেখ ভারতীয় সেনা বাহিনী হল বিশ্বের দ্বিতীয় বৃহত্তম বাহিনী। পৃথিবীর সর্ববৃহৎ সেনা বাহিনী রয়েছে চিনের। সেনা বাহিনীর মূল কাজ হল বহিঃশত্রুর হাত থেকে দেশকে রক্ষা করা। সেনা বাহিনীর কর্মদক্ষতা ও বিচক্ষনতার উপর নির্ভর করে দেশের সার্বভৌমত্ব।

স্থল-নৌ-বিমান কিংম্বা উপকূল সর্ব ক্ষেত্রে সজাগ ভারতীয় সেনা বাহিনী। সেনা জওয়ানরা হলেন দেশের শ্রেষ্ট সন্তান। ওঁদের আত্মত্যাগ ও কঠোর পরিশ্রমের কারণে আমারা নিরাপদে, নিশ্চিন্তেঢ়থাকতে পারি। দেশের উন্নয়ণে বিভিন্ন গবেষণা, খেলাধূলার মানোন্নয়ন প্রভৃতি বিনা বাধায় করা সম্ভব হয় ওঁদের আত্মত্যাগের জন্য। ১৯৯৯ সালে পাকিস্থানের বিপক্ষে কারগিল যুদ্ধ জয় ভারতীয় সেনার সবচেয়ে বড় সাফল্য। এই জয় ছিল ভারতের কাছে গর্বের ও অহংকারের। সাম্প্রতিক কালে ভারতীয় সেনার সাফল্য সার্জিকাল স্ট্রাইক।

শুধু যুদ্ধ ক্ষেত্র নয় তার বাইরেও সমান ভাবে সাফল্যের সঙ্গে কাজ করতে সক্ষম আমাদের সেনা। সে বন্যা-ঝড় কিংম্বা ভূমিকম্পসহ যেকোন প্রাকৃতিক বিপর্যয়, যাই হোকনা কেন, সেখানে উদ্ধার কাজে ঝাপিয়ে পড়ে তাঁরা। ভারতের ইতিহাস -ঐতিহ্য- সংস্কৃতি ও গরিমার সাথে জড়িয়ে আছে সেনাবাহিনী। আজকের জাতীয় সেনা দিবসে তাই স্বশ্রদ্ধ প্রণাম শ্রদ্ধা ও ভালোবাসা রইল। দেশের সার্বোভৌমত্ব রক্ষায় সদা নিয়োজিত থেকে দেশকে এগিয়ে নিয়ে যাবে সেনা বাহিনীর কাছে এটাই দেশবাসীর প্রত্যাশা।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট