সাধারন মানুষকে পাশে রেখে সাধারন তন্ত্র দিবস পালন জঙ্গলমহলের বিদ্যালয়ে


শনিবার,২৬/০১/২০১৯
354

বাংলা এক্সপ্রেস---

পশ্চিম মেদিনীপুর: আজ সাধারণ তন্ত্র দিবস। বাঁধাধরা ছক থেকে বেরিয়ে এসে আজকের দিন টি অন্যভাবে পালন করলো জঙ্গলমহলের শালবনীর মধুপুর বীণাপাণি উচ্চ বিদ্যালয়। পতাকা উত্তোলনের পাশাপাশি এলাকার লোকেদের নিয়ে আয়োজন করা হয় বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষা শিবির, দুস্থ দের শীত বস্ত্র প্রদানের মতো সামাজিক কাজ করলেন বিদ্যালয়ের শিক্ষক শিক্ষিকারা। আর তাদের এই প্রয়াসকে রুপদান করেন মেদিনীপুর রামকৃষ্ণ মিশন।

রামকৃষ্ণ মিশনের উদ্যোগেই জঙ্গলমহলের এই বিদ্যালয়ে ৩২৫ জন দুস্থ মানুষের হাতে তুলে দেওয়া হয় শীত বস্ত্র এবং হাজারেও বেশী মানুষ এই স্বাস্থ্য পরীক্ষা শিবিরে অংশ নেন। স্বাস্থ্য পরীক্ষা শিবিরে মেডিসিনের চিকিৎসা ছাড়াও শিশু, স্ত্রী রোগ, চক্ষু, প্রভৃতি রোগের চিকিৎসার জন্য চিকিৎসক উপস্থিত ছিলেন। চিকিৎসার পাশাপাশি বিনামূল্যে ঔষধ দেওয়াও হয়। ছাত্রছাত্রী দের জন্য আয়োজন করা হয় রক্তের গ্রুপ নির্নয় ও রক্তের শর্করা নির্নয়।

এদিন সকালে পতাকা উত্তোলনের মধ্য দিয়ে এই অনুষ্ঠানের শুভ সুচনা হয়। পরে রামকৃষ্ণ, মা সারদা দেবী ও স্বামী বিবেকানন্দের মুর্তি তে মাল্যদান করা হয়। উপস্থিত ছিলেন মেদিনীপুর রামকৃষ্ণ মিশনের মহারাজ স্বামী মায়াধীশানন্দ জী। এছাড়াও ছিলেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক স্বপন কুমার মিশ্র, সহ শিক্ষক সঞ্জয় বিল্লাস, মৃণালকান্তি সেন প্রমুখ। অনুষ্ঠানে উপস্থিত হয়ে অনুষ্ঠানের ঔজ্জ্বল্য বৃদ্ধি করেন নারায়নগড় বালিকা বিদ্যালয়ের শিক্ষিকা পলি পাহাড়ি।

স্বামী মায়াধীশানন্দ জী বলেন আমরা বছরের বিভিন্ন সময়েই জঙ্গল মহলের বিভিন্ন এলাকার স্কুল কলেজে গুলির মধ্য দিয়ে এলাকার মানুষ কে কিছুটা সাহায্য করে থাকি। সেই মতো এবার আমরা মধুপুর স্কুলে এই প্রোগ্রাম করেছি। আর এই ধরনের অনুষ্ঠান সফল করতদ পেরে খুশী বিদ্যালয়ের শিক্ষক শিক্ষিকারাও। প্রধানশিক্ষক স্বপন কুমার মিশ্র বলেন, এই ধরনের অনুষ্ঠান আমাদের দ্বিতীয় বৎসরে পড়লো।

আজকের এই মহান দিনটিতে এলাকার মানুষের উপকারে লাগতে পেরে আমরা খুশী। আর এলাকাবাসী বলছেন, একসময় এই এলাকায় বাস করায় দায় হয়ে উঠেছিল। সেখানে এই ধরনের কর্মযজ্ঞ সত্যি ভাবায় যায় না। এর অনুভূতিই আলাদা।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট