রাজ্য সরকারের উদ্যোগে ঝাড়গ্রামে শুরু হল শ্রমিক মেলা


মঙ্গলবার,২৯/০১/২০১৯
318

বাংলা এক্সপ্রেস---

ঝাড়গ্রাম: রাজ্য সরকারের সামাজিক সুরক্ষা যোজনা সম্পর্কে সাধারন মানুষকে অবহিত করতে ঝাড়গ্রামে অনুষ্ঠিত হল শ্রমিক মেলা। দৃষ্টিহীন ব্যাক্তিকে দিয়ে প্রদীপ প্রজ্জ্বলন হল ঝাড়গ্রাম শ্রমিক মেলায়। উদ্বোধন করলেন বুলেট শবর,তার বাড়ি জাম্বনী ব্লকের জমুনাসোল। এই মেলা দু-দিন ধরে চলবে। রাজ্য সরকারের সামাজিক সুরক্ষার বিভিন্ন স্টলের পাশাপাশি রয়েছে সরকারী বিভিন্ন দপ্তরের ট্যাবলো।

এই ট্যাবলোগুলো থেকে সেই সমস্ত সরকারী দপ্তর সাধারন মানুষের কি কি যোজনার লাভ দিতে পারে সে সম্পর্কে জানতে পারবে সকলে। পাশাপাশি আর্থিক দিক থেকে পিছিয়ে পড়া মানুষরা এখানে সামাজিক সুরক্ষা যোজনার আওতায় নিজেদের নাম নথিভুক্ত করতে পারবেন। এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গোপিবল্লভপুরের বিধায়ক চুড়ামনি মাহাত,ঝাড়গ্রাম জেলাপরিষদের সভাধিপতি মাধবী বিশ্বাস সহ বিশিষ্ট আধিকারিকরা।

এখনও পর্যন্ত ঝাড়গ্রামে মােট ৯৩০০০ অসংগঠিত শ্রমিক সামাজিক সুরক্ষা যােজনার আওতায় এসেছে তার মধ্যে অন্যান্য অসংগঠিত পেশায় নিযুক্ত ৫৮০০০, নির্মান শ্রমিক ৩০০০০ ও ৫০০০ পরিবহন শ্রমিক নথিভুক্ত হয়েছে। শবর-লােধা জনজাতির মধ্যে এখনও পর্যন্ত ২৩০০ শ্রমিককে এই প্রকল্পের আওতায় আনা হয়েছে।শ্রমিক মেলার প্রচারের অঙ্গ হিসাবে একটি পথ নাটিকাও জেলার বিভিন্ন প্রান্তে অনুষ্ঠিত হয়।

নাটকটির মধ্য দিয়ে প্রান্তিক খেটে খাওয়া মানুষদের জীবনের দুঃখ কষ্ট যেমন উঠেএসেছে তেমনি সামাজিক সুরক্ষায় নাম নথিভুক্ত করলে তাদের জীবন যাত্রার মান যে অনেকটাই উন্নত হয়েছে সেই বার্তাও দেওয়া হয়েছে শেভা বলে একটি স্বেচ্ছ্বাসেবী সংস্থা এই নাটকটি করছে শ্রম দপ্তরের উদ্যোগে।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট