সাহিত্য একাডেমি থেকে কবিতা পাঠের জন্য নেমন্ত্রন পেয়েছেন রাজ্যের ৭ থেকে ৮জন রূপান্তরকামী


শনিবার,০২/০২/২০১৯
358

বাংলা এক্সপ্রেস---

বহরমপুরঃ ২রা ফেব্রুয়ারী দিল্লীর সাহিত্য একাডেমি থেকে কবিতা পাঠের জন্য নেমন্ত্রন পেয়েছেন রাজ্যের ৭ থেকে ৮জন রূপান্তরকামী। সেখান থেকে যে ৭-৮জন রূপান্তরকামী কবিতা পাঠের ডাক পেয়েছেন তাদের মধ্যে রয়েছেন মুর্শিদাবাদের অরুনাভ নাথ। কবিতা পাঠ করার জন্য দিল্লীর “transgender poet meet” থেকে তাদেরকে ডাকা হয়েছে। পশ্চিমবঙ্গ থেকে ৭-৮জনের একটি টিম সেখানে গিয়ে নিজেদের লেখা কবিতা পাঠ করার সুযোগ তারা পাবে।

পোষ্ট অফিসের মাধ্যমে দিল্লীর সাহিত্য একাডেমি থেকে তাদেরকে চিঠি পাঠিয়েছে অনুষ্ঠানে অংশ গ্রহণের জন্য। বহরমপুরের রুপান্তরকামী অরুনাভ নাথ এই সুযোগ পেয়েছে। তিনি জানান যে এর আগেও তিনি কোলকাতা সাহিত্য একাডেমিতে অর্থাৎ রাজ্যস্তরে এই ধরনের অনুষ্ঠানে গিয়ে অংশ গ্রহণ করেছেন। এবার তারা জাতীয় স্তরে অংশ গ্রহন করতে চলেছেন। তিনি জানিয়েছে যে তারা দীর্ঘ দিন ধরে সমাজের নানা দিক থেকে বৈষম্যের স্বীকার হতেন।

কিন্তু এই ধরনের অনুষ্ঠানে তাদেরকে অংশ গ্রহণ জন্য যে আমন্ত্রন করা হয়েছে তাতে তারা বেজায় খুশি হয়েছেন। তবে তাদের দুঃখ তারা বড় হয়ে উঠার সময় সমাজের বৈষম্যের দিক থেকে নানা ভাবে অত্যাচারিত হওয়ার জন্য তারা পিছিয়ে ছিল। এখন সেগুলিকে কাটিয়ে ওঠার চেষ্টা তারা করছেন। এছাড়াও মাননীয় সুপ্রীম কোর্ট রূপান্তরকামীদের পক্ষে যে রায় দিয়েছেন সাম্যতা অর্থাৎ সমাজে সবাই সমান ফলে তারা সমাজের বিভিন্ন স্তরে পৌছে যেতে পারছেন। এছাড়াও সমাজের সামাজিক কাজ কর্মে তাদেরকে ডাকা হচ্ছে কালীপূজো থেকে ভাইফোটা বিভিন্ন অনুষ্ঠানে তাদের ডাক পড়ছে এবং তারা সেখানে গিয়ে যোগ্য সম্মানও পাচ্ছেন।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট