শুরু হল মাধ্যমিক পরীক্ষা, ঝাড়গ্রাম জেলায় ছাত্রের তুলনায় ছাত্রী বেশি


মঙ্গলবার,১২/০২/২০১৯
96

বাংলা এক্সপ্রেস---

ঝাড়গ্রাম: শুরু হল মাধ্যমিক পরীক্ষা, ঝাড়গ্রাম জেলায় মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা গত বছরের তুলনায় বেড়েছে। তবে এবার মাধ্যমিকে জেলায় ছাত্রের তুলনায় ছাত্রীর সংখ্যা বেশি। গতবারের তুলনায় এবার ৪৫৭ জন পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে। এবার প্রতিটি পরীক্ষা কেন্দ্রের পরীক্ষা কক্ষগুলিতে প্রশ্নপত্রের প্যাকেট সরাসরি পৌঁছে যাবে। জানা গিয়েছে, এ বার জেলায় ১৫ হাজার ৮৯ জন পরীক্ষার্থী মাধ্যমিক পরীক্ষায় বসবে।

তার মধ্যে ছাত্র ৬ হাজার ৯৩৯ জন এবং ছাত্রী ৮ হাজার ১৫০ জন। গত বছর মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১৪ হাজার ৬৩২ জন। জেলায় এবার মোট ৩৩ টি পরীক্ষাকেন্দ্র হচ্ছে। তার মধ্যে ২৩টি মূল পরীক্ষাকেন্দ্র (মেন ভেনু) এবং ১০টি উপ পরীক্ষাকেন্দ্র (সাব ভেনু)। জেলার প্রত্যন্ত এলাকার পরীক্ষার্থীদের পরীক্ষাকেন্দ্রে পৌঁছে দিতে ঝাড়গ্রাম জেলায় এই প্রথম সরকারি ভাবে বাসের ব্যবস্থা করল জেলা প্রশাসন। যে সব জায়গায় যাতায়াত ব্যবস্থা ভালো নয়, সেইসব জায়গায় সরকারি ভাবে বাস বা ছোট গাড়ির সাহায্যে পরীক্ষাকেন্দ্রে পৌঁছে যাবে।

জানা গিয়েছে, মোবাইল ব্যবহার করতে পারবেন সেন্টার সেক্রেটারি, সেন্টার সুপার ভা‌ইজার, ভেনু ইনচার্জ এই তিনজন। যারা পরীক্ষার ডিউটিতে থাকবেন কোন ভাবেই মোবাইল ব্যবহার করতে পারবেন না। সেন্টার সেক্রেটারির কাছে মোবাইল জমা দিতে হবে। এবছর ভেনু ইনচার্জ নামে একটি নতুন আধিকারিক নিয়োগ করা হচ্ছে প্রতিটি সেন্টারের জন্য। তবে এই ভেনু ইনচার্জরা সরকারি আধিকারিক হবেন।

তবে এবার প্রশ্নপত্র পরীক্ষার হলে খোলা হবে। পরীক্ষার প্রতিটি রুমে একজন অতিরিক্ত মোবাইল গার্ড থাকছেন। যিনি কড়া নজরদারি চালাবেন পরীক্ষার্থীরা মোবাইল বা ইলেকট্রনিক্স জিনিস ব্যবহার করছেন কিনা। তবে পরীক্ষকেন্দ্রে ভাঙচুর ঠেকাতে এবার বিশেষ ব্যবস্থা নেওয়া হচ্ছে।

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

জানা অজানা

সাহিত্য / কবিতা

সম্পাদকীয়


ফেসবুক আপডেট