সারা ভারত কৃষক সভার পক্ষ থেকে আলু চাষিদের জাতীয় সড়ক অবরোধ


শনিবার,২৩/০২/২০১৯
348

বাংলা এক্সপ্রেস---

পশ্চিম মেদিনীপুর: সারা ভারত কৃষক সভার পক্ষ থেকে শুক্রবার গড়বেতা- তিন ব্লকের আলু চাষিদের নিয়ে চন্দ্রকোনায় ষাট নম্বর জাতীয় সড়ক অবরোধ করা হয়। অবরোধ-বিক্ষোভ থেকে আলু চাষিরা তাদের বিভিন্ন দাবি নিয়ে সোচ্চার হন। তাদের অভিযোগ, গত বছরের আলু এখনো স্টোরে রয়েছে। অথচ ব্যাপক ভাবে মাঠ থেকে আলু তোলা হচ্ছে। ফলে দাম কমে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

এই অবস্থায় আলুচাষিদের বিষয়ে কেন্দ্র ও রাজ্য সরকার নীরব রয়েছে। ২০০৮ ও ২০০৯ সালে এভাবে আলুর দাম পড়ে যাওয়ায় রাজ্য সরকার ছয় শত কোটি টাকা খরচ করে চাষিদের কাছ থেকে সরাসরি আলু কিনেছিল। চাষিদের স্বার্থ রক্ষা করার জন্য সেভাবেই নয় টাকা কেজি দরে আলু কিনতে হবে রাজ্য ও কেন্দ্র সরকারকে। আলু চাষিদের অভিযোগ, কেন্দ্র ও রাজ্য সরকার কৃষকদের উন্নয়নে মিথ্যা কথা বলছে। কেন্দ্রীয় পরিসংখ্যান অনুযায়ী ১৯ শে ফেব্রুয়ারি ২০১৯ পর্যন্ত দেনার দায়ে এ রাজ্যে ১৯৮ জন কৃষক আত্মহত্যা করেছে। অর্থাৎ আত্মহত্যা বেড়েছে ৪২ শতাংশ।

কৃষক সভার প্রশ্ন, কেন্দ্র ও রাজ্য সরকারের দাবি মত যদি কৃষকদের আয় দ্বিগুণ বা তিনগুণ বৃদ্ধি হয়েই থাকে তাহলে পাঁচ একর পর্যন্ত জমির মালিকদের কেন্দ্র থেকে তিন কিস্তিতে ছয় হাজার টাকা এবং রাজ্য সরকার পাঁচ হাজার টাকা অনুদান দেওয়ার কথা ঘোষণা করে কিভাবে ? বিক্ষোভকারীরা উৎপাদন খরচের দেড়গুন দামে কৃষকদের কাছ থেকে ধান কেনার এবং সমস্ত রকমের কৃষি ঋণ মুকুব করার দাবি জানান। গড়বেতা ও চন্দ্রকোনা এলাকার আলু চাষিরা এদিন জাতীয় সড়কে আলু ফেলে বিক্ষোভ দেখান।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট