লোকসভা ভোটে জোট না হওয়ার জন্য কংগ্রেসকেই দায়ী করলেন সীতারাম ইয়েচুরি


মঙ্গলবার,০৪/০৬/২০১৯
193

সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনে বাম ও কংগ্রেস এর মধ্যে জোট গড়ে না ওঠার জন্য কংগ্রেসকেই দায়ী করলেন সিপিআইএমের সর্বভারতীয় সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। মঙ্গলবার আলিমুদ্দিনের সাংবাদিকদের প্রশ্নের জবাবে জানান, যে দুটি লোকসভা আসনে বামেরা প্রার্থী দেয়নি সেই দুটি আসনে জয়লাভ করে কংগ্রেস প্রার্থীরা। কিন্তু রাজ্যের বাদবাকি সব আসনেই চরম ভরাডুবি ঘটেছে তাদের। 2016 সালে বিধানসভা নির্বাচনে বাম ও কংগ্রেস এর মধ্যে আসন সমঝোতা হওয়াই ভাল ফলাফল হয়েছিল বলে দাবি করেন তিনি। আগামী দিনে ফের বাম ও কংগ্রেস এর মধ্যে আসন বোঝাপড়া হবে কিনা তা কংগ্রেসকেই ঠিক করতে হবে বলে এদিন মন্তব্য করেন সীতারাম ইয়েচুরি।

সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনে বামেদের এই বিপর্যয়ের পিছনে তিনটি ফ্যাক্টর কাজ করেছে বলে মনে করেন সিপিএমের সর্বভারতীয় সাধারণ সম্পাদক। তার মতে, গত পাঁচ বছরে ধর্মীয় মেরুকরণ চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছে। পুলওয়ামার জঙ্গি হামলার ঘটনা ও বালােকাটে সার্জিক্যাল স্ট্রাইক এর মত বিষয়গুলিকে তুলে ধরে দেশ ভক্তির মোড়কে প্রচার সংগঠিত করেছিল কেন্দ্রের শাসক দল। সেই সঙ্গে প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসেবে শুধুমাত্র মোদীকেই সামনে তুলে ধরা হয়েছিল।
বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটে কঠিন পরিস্থিতি তৈরি হলেও দেশজুড়ে বামেরা ঘুরে দাঁড়াবে, এমনটাই বিশ্বাস করেন সিপিএমের কেন্দ্রীয় নেতা। সাধারণ মানুষকে সঙ্গে নিয়ে বাম আন্দোলনের মধ্য দিয়েই তা সম্ভব হবে বলে মন্তব্য তার।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট