সৌদি আরব মাতাতে যাচ্ছেন র‌্যাপ তারকা নিকি মিনাজ


শুক্রবার,০৫/০৭/২০১৯
763

সৌদি আরব: এবার সৌদি আরব মাতাতে আসছেন মার্কিন র‌্যাপ তারকা নিকি মিনাজ। এ মাসের শেষে জেদ্দায় এক সাংস্কৃতিক উৎসবে পারফর্ম করবেন তিনি। উৎসবটির আয়োজকরা ইতিমধ্যে নিকি মিনাজের আগমনের বিষয়টি নিশ্চিত করে টিকিট বিক্রি শুরু করেছে। তবে এতে শুধুমাত্র প্রাপ্ত বয়স্ক অর্থাৎ ১৬ বছরের বেশি বয়সীরাই অংশ নিতে পারবে। এ খবর দিয়েছে আল-জাজিরা।

খবরে বলা হয়, কট্টোর রক্ষণশীল সৌদি আরব ভবিষ্যতের নানা চ্যালেঞ্জ মোকাবেলার লক্ষ্যে রক্ষণশীলতার চাদর থেকে বেড়িয়ে আসছে। এরই অংশ হিসেবে সাম্প্রতিক বছরগুলোতে বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করেছে দেশটি। এরমধ্যে সিনেমা হল তৈরি ও হালাল নাইটক্লাব খোলার ঘোষণা বিশ্বজুড়ে ব্যাপক আলোচনার জন্ম দিয়েছিল। এরইমধ্যে নতুন করে ঘোষণা এল, জেদ্দায় সাংস্কৃতিক উৎসব মাতাতে আসছেন বিশ্বখ্যাত র‌্যাপ তারকা নিকি মিনাজ।
তার আগমনের খবর জানাতে বুধবার সৌদি আয়োজকরা একটি সাংবাদিক সম্মেলনের আয়োজন করে। এতে তারা নিশ্চিত করেন যে, আগামি ২৮ জুলাই তাদের উৎসবে আসছেন এই র‌্যাপ তারকা।

নিকি মিনাজের পুরো নাম হচ্ছে অনিকা তানিয়া মারাজ। তিনি আবেদনময়ী ও অতিযৌনতাসূচক ভাবমূর্তির জন্য বিখ্যাত। তাকে সবসময়ই যৌন উত্তেজক মিউজিক ভিডিও তৈরি করতে দেখা যায়। তার লাইভ কনসার্টেও দেখা যায় একই চিত্র। নিকি মিনাজের গানের কথাও বেশিরভাগ যৌনতা ও নারী ক্ষমতায়ন সম্পর্কৃত। সৌদি আইন অনুযায়ী এই কনসার্ট হবে মদমুক্ত। এটি কিং আব্দুল্লাহ স্পোর্টস স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। ইতিমধ্যে যারা এই ইভেন্টে অংশ নিতে চান তাদের জন্য দ্রুত ইলেক্ট্রনিক ভিসার সুযোগ চালু করেছে সৌদি আরব।

সৌদি গণমাধ্যম জানিয়েছে, এই অনুষ্ঠানটি এমটিভিতে লাইভ দেখানো হবে। এতে নিকি মিনাজের পাশাপাশি আরো অংশ নেবে বৃটিশ সঙ্গীত তারকা লায়াম পায়েন ও মার্কিন ডিজে স্টিভ আওকি। বুধবারের সংবাদ সম্মেলনে তাদের সকলের ছবি প্রদর্শন করা হয়। তাদের এ ঘোষণার পর সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে। অনেক সৌদি নাগরিকদের দেখা গেছে এ ঘোষণায় আনন্দ প্রকাশ করে টুইট করতে। আবার অনেককেই সৌদি সরকারের দ্বিমুখী নীতি নিয়ে সমালোচনাও করতে দেখা গেছে।

সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান দেশের অর্থনীতির ভবিষ্যৎ চিন্তা করে দেশের মধ্যেই বিনোদনের নানা ক্ষেত্র সৃষ্টির ঘোষণা দেন। এই লক্ষ্যে ২০১৮ সালের এপ্রিল মাসে রিয়াদ ৩৫ বছর পর সিনেমার ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়। ইতিমধ্যে সিনেমার বড় বাজার সৃষ্টিতে সমগ্র সৌদি আরবজুড়ে আধুনিক সিনেমা হল নির্মানের ঘোষণাও দেয়া হয়েছে। গত কয়েক মাসে দেশটিতে কনসার্ট করেছেন নানা বিশ্বখ্যাত তারকারা। এরমধ্যে আছেন, এনরিকে ইগ্লেসিয়াস, দ্য ব্ল্যাক আইড পিয়াস, সিন পাল, ডিজে ডেভিড গেটা ও তিয়েস্তো। কনসার্টের উচ্চ শব্দে পুরো শহর মাতিয়েছেন এই আন্তর্জাতিক তারকারা।

নতুন করে নানা উতসবের দ্বার উন্মোচন করছে সৌদি আরব। আর এতে অংশ নিতে পারবেন ১৬ বছরের ওপরের সকল নারী। দেশটিতে এখনো নারীদের বিষয়ে নানা রক্ষণশীলতা বিদ্যমান থাকলেও গত বছর থেকে অবস্থার কিছুটা উন্নতি দেখা যায়। এ বছরই প্রথমবারের মত সৌদি নারীরা গাড়ি চালানোর অনুমোদন পায়। একইসঙ্গে, নারীরা এখন স্টেডিয়ামে গিয়ে বা যে কোনো স্পোর্টস ইভেন্ট সরাসরি দেখতে পারেন।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট