আদিবাসীদের উন্নয়নে উদ্যোগ ইন্ডিয়ান ইনস্টিটিউট অব বায়ো-সোস্যাল রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট-এর


শুক্রবার,০৯/০৮/২০১৯
419

আদিবাসীদের জীবন ও জীবিকার রক্ষায় এবং তাদের উন্নয়ন কে সামনে রেখে তিন দিনব্যাপী কনভেনশনের আয়োজন করেছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ বায়ো সোশ্যাল রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট। বৃহস্পতিবার কলকাতা প্রেসক্লাবে সাংবাদিক সম্মেলন করে তারই বিস্তারিত তথ্য তুলে ধরলেন সংস্থার কর্তারা।
হারিয়ে যাচ্ছে জল জমি জঙ্গল। দূষণের কবলে আজ গোটা বিশ্ব। পরিবেশ হারাচ্ছে তার ভারসাম্য। একশ্রেণীর মানুষের লালশা থাবা বসিয়েছে আদিবাসীদের নিজস্ব জল জমি জঙ্গলের ওপরও। এই আদিবাসী শ্রেণীর সুরক্ষায় ও তাদের উন্নয়নে এবার এগিয়ে এলো ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ বায়ো-সোশ্যাল রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট। পিছিয়ে পড়া শ্রেণীর এইসব মানুষদের সঙ্গে নিয়ে সম্পূর্ণ পরিবেশ বান্ধব প্রকল্পে হাত দিয়েছে তারা। কলকাতা প্রেসক্লাবে বৃহস্পতিবার এক সাংবাদিক সম্মেলনে তারই বিস্তারিত তথ্য তুলে ধরলেন এই সংস্থার অন্যতম কর্তা এস বি রায়।

আন্তর্জাতিক আদিবাসী দিবস, এই দিনকে সামনে রেখে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ বায়ো- সোশ্যাল রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট তিনদিনের কনভেনশনের আয়োজন করেছে।

লক্ষ্য পরিবেশের দূষণ রক্ষা করা। লক্ষ্য আদিবাসীদের জীবন ও জীবিকা রক্ষা করা। লক্ষ্য তাদের উন্নয়নের মধ্য দিয়ে নতুন সমাজ গড়া। সেইসব বিষয় নিয়েই কনভেনশনে আলোচনা হবে। জানালেন সংস্থার এক্সিকিউটিভ ডিরেক্টর রক্তিমা মুখোপাধ্যায়।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট