রঙ তুলি নয় গাছের পাতা দিয়ে ছবি এঁকে রবী ঠাকুর শ্রদ্ধা জানালেন ঘাটালের শিল্পী


শুক্রবার,০৯/০৮/২০১৯
1048

পশ্চিম মেদিনীপুর:- আজ ২২ শে শ্রাবণ। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের মহাপ্রয়াণ দিবস। কবি কে স্মরণ করে রাজ্য জুড়ে পালিত হচ্ছে কবির মহাপ্রয়াণ দিবস। কোথাও কবির সৃষ্টি কবিতা, নাচ, গান দিয়ে কবি বন্দনা করা হচ্ছে তো কোথাও আয়োজন করা হয়েছে নানান সামাজিক কাজকর্ম। কিন্তু পশ্চিম মেদিনীপুরের এক চিত্র শিল্পী কবিকে স্বরণ কিরলেন একটু অন্যভাবে। শিল্পো তার শিল্পসত্তা কে কাজে লাগিয়ে শুধু মাত্র সজনে পাতা দিয়ে আঁকলেন কবির প্রতিমূর্তি। পশ্চিম মেদিনীপুরের ঘাটালের খড়ার সংলগ্ন দন্দীও পুরের সুমিত বাঙালের এই শিল্প কর্মের মধ্য দিয়ে কবি স্মরণ ইতিমধ্যেই প্রশংশিত হয়েছে নেটিজনেদের দ্বারা।

বিদ্যাসাগরের প্রয়াণ দিবসে কয়েকটি সজনে পাতার দিয়ে বিদ্যাসাগরকে ফুটিয়ে তুলে নেট দুনিয়ায় ভাইরাল ছবির সৃষ্টি যিনি করেছিলেন, সেই সুমিত বাঙালই আজ আবার রবীন্দ্রনাথের প্রয়াণ দিবস ২২ শ্রাবণের সকালেই সজনে পাতায় তুলে ধরলেন রবীন্দ্রনাথকে। পেশায় ও নেশায় চিত্র শিল্পী তিনি । তিনি রঙ পেন্সিলে ছবি আঁকার পাশাপাশি কাঠ, পাথর, সিমেন্টের মতো নানান জিনিস দিয়ে নিজের শিল্পসত্তার সৃষ্টি তুলে ধরতে পারেন।

আজ ২২ শ্রাবণ বাঙালির প্রাণের কবির প্রয়াণ দিবসের সকালেই বাড়ির সজনে গাছের পাতা দিয়ে ফুটিয়ে তুলেছেন রবীন্দ্রনাথ ঠাকুরের ছবি। তিনি বলেন, আমি আমার আশপাশের সব বস্তুর মধ্যেই আমার শিল্প কল্পনা করে তা সৃষ্টি করতে চেষ্টা করি। কবি গুরু ও বিদ্যাসাগর আমাদের দৈনন্দিন জীবনে ভীষণভাবেই জড়িয়ে গিয়েছেন খুব সহজেই তাঁদের আমরা কাছে পাই, যেমনটি আমাদের হাতের নাগালে সব সময় থাকে সজনে পাতা।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট