লাইফ ডোনার্স ফ্যামিলির সদস্যদের সামাজিক ভাবনা


শুক্রবার,০৬/০৯/২০১৯
287

বিদিতা ঘোষ: কাঁকুরগাছি মুরারিপুকুরের রীনা চক্রবর্তী হঠাৎ অসুস্থ হয়ে জরুরী অবস্থায় ভর্তি হন আর.জি.কর. হাসপাতালে। প্রয়োজন পড়ে 2 ইউনিট ‘বি পজিটিভ’ রক্তের। তাঁর স্বামী সুকুমার চক্রবর্তী বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের রক্ত কার্ড নিয়ে একাধিক ব্লাড ব্যাংকে দুই দিন দৌড়াদৌড়ি করেও জোগাড় করতে পারেননি প্রয়োজনীয় রক্ত। তিনি নিজেও নিয়মিত স্বেচ্ছা রক্তদাতা। কিন্তু সহধর্মীনীর জন্য রক্ত সংগ্রহ করতে গিয়ে শুনতে হয় “নেই”। একটা মানসিক যন্ত্রণা যেন তাঁর পিছু ছাড়ছে না। এমতাবস্থায় মুঠোফোন বার্তায় খবর পেয়ে ‘বাসন্তী সোনারতরী সেবা সোসাইটি’প্রতিষ্ঠিত LIFE DONORS FAMILY এর স্বেচ্ছা রক্তদাতা সাথী সরাসরি হাসপাতালে রক্ত দান করে তাঁদের পাশে দাঁড়ান।

একই দিনে পাপাই, সান্তনু মজুমদার,দিপঙকর বাবুরা সুন্দর বনের প্রবেশ দ্বার ক্যানিং মহকুমা হাসপাতালে ভর্তি মূমুর্ষূ রুগীর রক্তের প্রয়োজনে সরাসরি হাসপাতালে রক্ত দান করেন। এভাবেই ঐ স্বেচ্ছাসেবী সংগঠনের স্বেচ্ছা রক্তদাতা বাসন্তী,গোসাবা, কাকদ্বীপ, নামখানা, ডায়মন্ড হারবার, সন্দেশখালি সহ শহরতলীর এস.এস.কে.এম,এন.আর.এস, কলকাতা মেডিক্যাল কলেজে ভর্তি মূমুর্ষূ রুগীর রক্তের প্রয়োজনে সরাসরি রক্তদান করে ঐ পরিবারের পাশে দাঁড়াচ্ছেন।আর এজন্য তারা কোনোও অর্থ সাহায্য নেন না।

সংগঠন সভাপতি পরেশ লাল ভকত বলেন প্রতি বছর নির্দিষ্ট সময়ে নিজস্ব রক্তদান শিবিরের আয়োজন করে থাকেন। কোনো রকম উপহার না নিয়েই প্রতি বছর 50 জন থেকে 120 জন স্বেচ্ছা রক্তদাতা ঐ শিবিরে রক্তদান করে থাকেন। এছাড়াও বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের সঙ্গে থেকেও রক্তদান শিবিরের আয়োজন করেন, কিন্তু জরুরী অবস্থায় একাধিক সংগঠনের রক্ত কার্ড সাহায্য দেওয়া সত্ত্বেও একাধিক ব্লাড ব্যাংকে দৌড়াদৌড়ি করে অনেক সময় প্রয়োজনীয় রক্ত জোগাড় করতে পারেন না রুগীর পরিবার।এই সমস্যা সমাধানের জন্য সরাসরি রক্তদাতা সাথী সংগ্রহ করার উদ্যোগ নেন।

সংগঠন সাথী চক্ষু চিকিৎসক তপন বেরা বলেন এই কাজে আরও বেশি স্বেচ্ছা রক্তদাতা এবং শুভানুধ্যায়ীদের যোগদান প্রয়োজন।যে সমস্ত এলাকায় অর্থের অভাবে স্বেচ্ছাসেবী সংগঠন গুলো স্বেচ্ছায় রক্তদান শিবির আয়োজন করতে পারেন না সেখানে সরকারি ভাবে 15দিন আগে প্রচার করে নির্দিষ্ট দিনে রক্তদান শিবিরের আয়োজন হোক বলে মনে করেন তিনি। তিনি এও দাবি করেন পাড়ায় পাড়ায় রক্ত সংগ্রহের জন্য ‘মোবাইল যান’ এর ব্যবস্থা করুক সরকার। তাহলেই রক্ত সংকটের অভাব পূরণ হবে।


সংগঠনের মহতী উদ্যোগে এগিয়ে এসে আশা দিদিমণি জানকী ভকত আরও আশা কর্মী ও তাঁদের পরিবারের সদস্যদের যুক্ত করানোর অঙ্গীকার করেন।
প্রয়োজনে রক্ত নিতে এবং রক্তদিতে সরাসরি যোগাযোগ করতে পারেন LIFE DONORS FAMILYএর What’s app নম্বর 9679289239 অথবা 8016727520/7908339542 নম্বরে কানে কথা বলতেই পারেন।

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

জানা অজানা

সাহিত্য / কবিতা

সম্পাদকীয়


ফেসবুক আপডেট