উৎসবের মরসুম মানেই বাঙালির জমিয়ে খাওয়াদাওয়া শুরু।


শুক্রবার,১৩/০৯/২০১৯
717

বাংলা এক্সপ্রেস---

নিজস্ব প্রতিবেদনঃ ভোজন রসিক বাঙালির রসনাতৃপ্তির জন্য রয়েছে নানা ধরনের রান্নার পদ। আর উৎসব এর মরসুম মানেই জমিয়ে খাওয়া দাওয়া শুরু। যে খাবার গুলি আপনার মুখে জল এনে দিতে পারে,তাঁর মধ্যে অন্যতম চিকেন রেজালা। তাই এবার বাড়িতে ঝটপট বানিয়ে ফেলুন এই সুস্বাদু এই পদটি।

 

উপকরণ

:

মুরগির মাংস ৫০০ গ্রাম (আধা কেজি), আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, পেঁয়াজ বাটা ১/৪ অর্থাৎ সিকি কাপ, টক দই ১/৪ কাপ হলুদ গুঁড়ো আধা চা-চামচ, মরিচের গুঁড়ো ১ চা-চামচ, ভাজা জিরার গুঁড়ো আধা চা-চামচ, ধনে গুঁড়ো আধা চা-চামচ, পোস্তদানা বাটা আধা টেবিল চামচ, তেল সিকি কাপ, ঘি ১ টেবিল চামচ, লবণ ১ থেকে দেড় চা-চামচ অথবা স্বাদ অনুযায়ী কাঁচা মরিচ ৮টি, তেজ পাতা ১টি, দারচিনি ২ টুকরা, এলাচ ২টি, দেশি পেঁয়াজ মিহি কুচি আধ কাপ, কেওড়া জল ১ টেবিল চামচ।

প্রণালি: মাংস টুকরো করে কেটে ধুয়ে পানি ঝরিয়ে নিন। তেল গরম করে দারচিনি, এলাচ ও তেজপাতার ফোড়ন দিয়ে মাঝারি আঁচে পেঁয়াজ বাদামি করে ভাজুন। এবারে মাংস ও লবণ দিয়ে কিছুক্ষণ ভেজে নিন। মাংস ভাজা হলে তাতে পোস্তদানা বাটা ও জিরার গুঁড়ো বাদে অন্যান্য বাটা মসলা দিয়ে কিছুক্ষণ কষিয়ে ঢেকে দিন। টক দই ভালো করে ফেটিয়ে দিয়ে দিন। ঢাকনা দিয়ে রান্না করুন। ১০ মিনিট পর এক কাপ গরম জল দিয়ে মাঝারি আঁচে ১০ মিনিট রান্না করুন। তেল ভেসে উঠলে কাঁচা মরিচ ও কেওড়া দিয়ে হালকা নেড়ে ১ টেবিল চামচ ঘি ছড়িয়ে ঢেকে দিন। ৩ মিন পরে নামিয়ে নিন।

 

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট