চিংড়ির পদ বরাবরই খুশি করেছে ভোজনবিলাসীদের।


মঙ্গলবার,১৭/০৯/২০১৯
311

বাংলা এক্সপ্রেস---

বাঙালি তো কব্জি ডুবিয়ে হাপুসহুপুস করে খেতে ভালোবাসে। নানান ব্যঞ্জনে মশলাদার খাবার বাঙালির খুব প্রিয়।উৎসবের মরসুম মানেই বাঙালির জমিয়ে খাওয়া দাওয়া শুরু। সারা বছর ধরে কর্ম ব্যাস্ত জীবনে সময় হয়ে ওঠে না। তবে এই কটা দিন সমস্ত ডায়েট এর কথা ভুলে মেতে ঊঠুন নানান সুস্বাদু পদের স্বাদ নিতে। চিংড়ী ভালোবাসেনা এমন মানুষ পাওয়া মুশকিল। চিংড়ি মাছের নানান পদের খাবার জায়গা করে নিয়েছে অনেক আগেই। তবে এবার আপনাদের জন্য রইল এক ভিন্ন স্বাদের রেসিপি।

 

কচি ডাব ১ টি,চিংড়ি মাছ ১ কাপ,রসুন ৩ কোয়া,কাঁচা লংকা ৪ টি,পোস্ত বাটা  ২ চা চামচ,সর্ষে বাটা  আধ কাপ,সর্ষের তেল আধ কাপ,হলুদ গুরো সামান্য,লবণ স্বাদ মতো।

 

প্রনালি:
চিংড়ি মাছে লবন ও হলুদ মাখিয়ে অল্প সর্ষের তেলে হালকা করে ভেজে নিন।এবার মাছ গুলো তুলে নিয়ে ওই প্যানে আরও একটু সর্ষের তেল দিয়ে কাঁচা লঙ্কা ফোড়ন দিন । এবার পোস্ত ও সর্ষে বাটা দিয়ে ভাল করে মিশিয়ে নিন।একটু ভাজা ভাজা হলে ভাজা চিংড়ি মাছগুলো দিয়ে মিশিয়ে দিন । দরকার হলে একটু জল দিতে পারেন।এরপর ডাবের মুখটা কেটে সমস্ত জল বের করে নিয়ে চিংড়ির মিশ্রণটা ডাবের ভেতর চামচ দিয়ে ঢুকিয়ে ডাবের শাঁসের সাথে ভাল করে মিশিয়ে দিন। ডাবের মুখটা আটা দিয়ে বন্ধ করে দিন।এবার ওভেনে ২০০ ডিগ্রি তাপমাত্রায় প্রায় আধ ঘণ্টা বেক করুন। চাইলে কয়লার আগুনেও ডাব পুড়িয়ে নিতে পারেন । ওভেন থেকে ডাব বের করে গরম গরম পরিবেশন করুন  ডাব চিংড়ি ।

 

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

জানা অজানা

সাহিত্য / কবিতা

সম্পাদকীয়


ফেসবুক আপডেট