বাংলাদেশকে বাড়তি ঋণ দিবে বিশ্বব্যাংক


শনিবার,১৯/১০/২০১৯
462

ডেস্ক রিপোর্ট, ঢাকা: বিশ্বব্যাংক নিজ থেকে বাংলাদেশে বাড়তি ঋণ দিতে নিজে থেকে তৎপর। উন্নয়নশীল দেশগুলোর মধ্যে ঋণ ব্যবহারের দিক থেকে বিশ্বে বাংলাদেশ দ্বিতীয় অবস্থানে রয়েছে। প্রথম অবস্থানে ইথিওপিয়া। এ পরিপ্রেক্ষিতে চলমান বিশ্বব্যাংক গ্রুপ ও আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) বার্ষিক সভায় অর্থমন্ত্রী অহম মুস্তফা কামাল আইডা-১৯ ঋণ প্যাকেজের আওতায় আগামী ৩ বছরের জন্য ৪৮ হাজার কোটি টাকার ঋণ প্রস্তাব করতে পারেন সংস্থাটির কাছে। সংস্থাটির অন্তর্ভুক্ত প্রতিষ্ঠান আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা (আইডিএ) ২০১৮ এর মেয়াদ শেষ হচ্ছে ২০২০ সালে। তিন বছরে এ প্রতিষ্ঠানের আওতায় সংস্থাটির বাংলাদেশে ঋণ প্রতিশ্রুতি ছিল চার দশমিক দুই বিলিয়ন মার্কিন ডলার। যদিও নিদিষ্ট সময়ের আগেই নির্ধারিত এই বরাদ্দের অর্থ ঋণ নিয়ে ফেলেছে বাংলাদেশ। সক্ষমতার কারণে এই ঋণ খরচও করে ফেলেছে বাংলাদেশ সরকার।

তবে একই সময়ে বিশ্বের বিভিন্ন দেশ আইডা-২০১৮ খরচ করতে পারেনি। বিশ্বব্যাংকের ঋণ সঠিকভাবে অনেক দেশ ব্যবহারও করতে পারেনি। ফলে এ অব্যবহৃত ঋণ বাংলাদেশ যাতে ব্যবহার করে এ বিষয়ে অফিসিয়ালি প্রস্তাব দেবে সংস্থাটি। এতে করে বাংলাদেশের নতুন ঋণের ভলিউম ছয় বিলিয়ন ডলার (প্রায় ৫০ হাজার কোটি টাকা) ছাড়াতে পারে। ওয়াশিংটন ডিসিতে চলমান বিশ্বব্যাংক গ্রুপ ও আইএমএফের সভায় শুক্রবার এ সংক্রান্ত একটি সেশন অনুষ্ঠিত হবে। এতে অর্থমন্ত্রী আহম মুস্তফা কামাল নতুন ঋণ ভলিউম, রোহিঙ্গাখাতের ব্যয়, বাংলাদেশের পরিবেশগত জটিলতা ও অভ্যন্তরীণ নিরাপত্তা ব্যবস্থায় রোহিঙ্গা ইস্যুর প্রভাব বিষয়ে তিনি বক্তব্য তুলে ধরবেন। সম্মেলনটির দক্ষিণ এশিয়া ও বাংলাদেশ সেগমেন্টে তিনি এ বিষয় তুলে ধরবেন। সেখানে এশীয় উন্নয়ন ব্যাংক, বিশ্বব্যাংক, আইডিএ, আইএফসিসহ উন্নয়ন সহযোগী দেশ ও সংস্থার প্রতিনিধিরা অংশ নেবেন।

এছাড়া নবায়নযোগ্য জ্বালানি ও ক্লিন কুকিংয়ের বিশ্বব্যাংক বাংলাদেশকে সহযোগিতা করতে চায়। প্রকল্পের অধীনে ‘মডার্ন রান্নাঘর’ প্রচারাভিযানের ক্ষেত্রে। একটি মডার্ন রান্নাঘর হলো, যেখানে ব্যবহার হয় ধোঁয়াবিহীন বা কম ধোঁয়ার কর্মক্ষম চুলা। পরিবেশবান্ধব জ্বালানি। এর ফলে রান্নাঘর হয়ে উঠে আরো স্বাস্থ্যকর এবং ধোঁয়ামুক্ত। এমন একটি রান্নাঘর তৈরি করা আসলে ব্যয়বহুল নয়। অল্প খরচেই স্বাস্থ্যসম্মত এবং পরিবেশবান্ধব একটি রান্নাঘর সাজানো সম্ভব। মডার্ন একটি রান্নাঘরে রান্নার অভিজ্ঞতা বিরক্তিকর নয় বরং উপভোগ্য। এ ক্ষেত্রেও চলমান প্রকল্পের আওতায় সহযোগিতা করবে বিশ্বব্যাংক।

Loading...
https://www.banglaexpress.in/ Ocean code:

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট