গৃহবধূর উদ্যোগে পিতৃহারা রূপালির অন্নপ্রাশন ফুটপাথে’ই


রবিবার,২৪/১১/২০১৯
544

সাধ থাকলেও সাধ্যে কুলায় না। ফুটপাথে বড় হওয়া রুপালির ছয় মাস পূর্ণ হল রবিবার। পিতৃহারা শিশুটির মায়ের ইচ্ছে থাকলেও অন্নপ্রাশনের আয়োজনের ক্ষমতা কোথায়। এগিয়ে এলেন এক গৃহবধূ। রবিবাসরীয় দুপুরে পঞ্চ ব্যঞ্জনে থালা সাজিয়ে ফুটপাথেই আয়োজন করা হলো অন্নপ্রাশনের।
রবিবার ছয় মাস পূর্ণ হলো দুধের শিশু রুপালির। মা মিনা জানা দারিদ্রতার মধ্য দিয়ে এই শিশুটিকে লালন-পালন করছেন। বাবা মারা গিয়েছেন। এই দুধের শিশুকে নিয়ে ধর্মতলার ফুটপাতই তাঁর ঠিকানা।

যেখানে এই শিশুর খাবার জোগাড় করতেই নাভিশ্বাস অবস্থা সেখানে অন্নপ্রাশনের কথা ভাবনাতেই আসেনা মিনার। পাপিয়া কর নামে এক গৃহবধূর উদ্যোগে এই শিশুর অন্নপ্রাশন পালন হল ধুমধাম করে। পঞ্চ ব্যঞ্জনে সাজানো থালা। অতিথি অভ্যাগতও নেহাত কম নয়। রবিবাসরীয় দুপুরে ধর্মতলার ফুটপাতে আনন্দের আবহ। ফুটপাতবাসী ওই শিশু ও তাঁর মা-ই শুধু নন, উপস্থিত হয়েছিলেন অন্যান্য ফুটপাতবাসী বাচ্চারা ও তাদের অভিভাবকরাও। পাপিয়া কর বলেন তিনিও একজন মা। নিজের হাতে এই শিশুটির জন্য রান্না করে নিয়ে এসেছেন। নদিয়ার মাজদিয়ার এই এই গৃহবধূ জানালেন, এরা ফুটপাথে থাকে, সাধ থাকলেও সাধ্যে কু্লায় না। শিশুটির আগামী দিনগুলো যেন ভাল হয় সেই ভাবনা থেকেই এই আয়োজন।

দীর্ঘদিন ধরেই দুস্থ মানুষের সেবায় কাজ করে চলেছেন এই গৃহবধূ। তাকে সহযোগিতা করতে পাশে এসে দাঁড়িয়েছেন সঞ্জীব, দীপঙ্কর, নারায়ন, সুব্রতর মত ভাইয়েরা। আর তাদের সবার সহযোগিতায় আজকের দিনটি এই ফুটপাথে হয়ে উঠেছিল এক অন্যরকম আবেগঘন দিন।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট