চায়ের উপকারিতা


শনিবার,২১/১২/২০১৯
559

বাংলা এক্সপ্রেস ডিজিটাল ডেস্ক ; ---

সকালে চায়ের কাপে চুমুক দিয়ে ঠান্ডায় কাঁপতে কাঁপতে দিন শুরু হচ্ছে সাধারন মানুষের। শীতের চেনা ছবি শহর জুড়ে। শুক্রবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১১.৬ ডিগ্রি সেলসিয়াস। অর্থাৎ  গত দুই দিন ধরে শীতের ঝোড়ো ব্যাটিং এ কাবু রাজ্যবাসী। এক ধাক্কায় পারদের পতন ঘটেছে বেশ অনেকটাই। শুধু শহর নয় জেলার বিভিন্ন প্রান্তেও শীতে জবুথবু অবস্থা সাধারন মানুষের। সূত্রের খবর আজ কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ১১ থেকে ১২ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে।

 

চায়ের দোকান গুলিতে জমে উঠেছে আড্ডার আসর, শীতের শুরুতে চায়ের কাপে চুমুক দিয়ে খবরের কাগজ হাতে নিয়ে তর্ক ও বিশ্লেষণ চলছে বিভিন্ন চায়ের দোকানে। শীতের দিনে এক কাপ চা না হলে আড্ডা ঠিক জমে না বাঙালির। চায়ের উপকারিতাও রয়েছে অনেকখানি। জাঁকিয়ে শীতের হাত থেকে একটু আরাম পেতেই অনেকেই চায়ের কাপে চুমুক দেন। আসলে কথায় আছে মেজাজটাই আসল রাজা।

 

একাধিক গবেষণায় এ কথা প্রমাণিত হয়েছে যে নিয়মিত হারবাল টি খেলে শরীর সব দিক থেকে ভালো থাকে। শুধু তাই নয়, নানা ধরনের জটিল রোগের হাত থেকে বাঁচাতেও চা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। রিফ্রেশমেন্ট-এর জন্য অনেকেই  স্বভাববশতই দিনে কয়েক কাপ চা পান করে থাকেন।

 

এছাড়া অফিসের ব্যাস্ত কাজের ফাঁকে কিছুটা স্বস্তি পেতে অনেকেই চা পান করেন। অনেকেই আবার লিকার চা পান করেন ।জানা যাচ্ছে লিকার চায়ে এমন কিছু এনজাইম থাকে, যা হার্টে রক্ত সরবরাহ বাড়িয়ে দিয়ে হৃদপিন্ডকে সুস্থ রাখে। তাই তো চিকিৎসকেরা দিনে কম করে দুবার লিকার চা খাওয়ার পরামর্শ দেন। তাই অনেকের এই শীতে চায়ের কাপে চুমুক দিয়ে শুরু হচ্ছে নতুন সকাল।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

জানা অজানা

সাহিত্য / কবিতা

সম্পাদকীয়


ফেসবুক আপডেট