উৎসারিত আলো’য় রাঙা “স্বর-আবৃত্তি” র বার্ষিক সাংস্কৃতিক সন্ধ্যা


সোমবার,২০/০১/২০২০
869

পশ্চিম মেদিনীপুর :- ঐতিহ্য আর অভিনবত্বের আলোক দ্যুতিতে‌, বর্ণময় এক শীতকালীন সন্ধ্যা (১৮ জানুয়ারি, শণিবার)’র স্নিগ্ধ উষ্ণতা উপভোগ করলেন শহরবাসী। সৌজন্যে, আবৃত্তি ও শ্রুতি নাটকের জগতে এক অদ্বিতীয় নাম, ‘স্বর-আবৃত্তি’‌।

মেদিনীপুর শহরের ‘প্রদ্যোৎ স্মৃতি সদন’ প্রেক্ষাগৃহে, শতাধিক শিশু শিল্পী সহ জনপ্রিয় ও প্রতিষ্ঠিত শিল্পীদের নিয়ে মনোমুগ্ধকর বাচিক শিল্প প্রদর্শনের মাধ্যমে, ‘স্বর-আবৃত্তি’র বার্ষিক সাংস্কৃতিক অনুষ্ঠান “উৎসারিত আলো ২০২০” স্বাতন্ত্র্যে ভাস্বর হয়ে থাকল!

‘পিঠের ওপর বই এর বোঝা’, ‘রাজা আসে যায়’ , ‘ভারতবর্ষ : এই সময়’ , ‘নারী এক অনন্য শক্তি’ প্রভৃতি আলেখ্য গুলি দর্শক-হৃদয় জয় করে নেয়। শিশু শিল্পী সুকৃৎ সুঁই, সমৃদ্ধি মাতব্বর, অভিপ্সা চৌধুরী’দের আবৃত্তি কিংবা মনীষা পাত্রের হিন্দি কবিতা পরিবেশনাও ছিল মন কাড়া। মেদিনীপুর শহর ছাড়িয়ে, যে সকল আবৃত্তি, নৃত্য ও সঙ্গীত শিল্পীরা আজ জেলা তথা রাজ্যের গর্ব, তাঁদের শিল্প উপস্থাপনা ছিল এই বার্ষিক সাংস্কৃতিক অনুষ্ঠানের অন্যতম আকর্ষণ! কবি নির্মাল্য মুখোপাধ্যায়, রঘুনাথ ভট্টাচার্য, দুলাল আঢ্য দের শ্রুতি ও ভাষ্য; সংগীত শিল্পী আশিস সরকার, আলোক বরণ মাইতি, রথিন দাস, শুভঙ্কর দাস, তনুমন দাস, রাইসা চন্দ্র প্রমুখদের সংগীত পরিবেশনা এবং স্বস্তি মুখার্জি, নন্দিতা সরকার, তপস্বিনী ভট্টাচার্য, শতাব্দী গোস্বামী, ঈশিতা চাটার্জী প্রমুখদের নৃত্য পরিবেশনা দর্শক’দের বরাবরের মতোই মন্ত্র-মুগ্ধ করল। সংস্থা’র কর্ণধার শুভদীপ বসু’র পরিচালনা এবং কুমারেশ দে, পলি পাহাড়ি, দীপান্বিতা ব্যানার্জি, শিবানী পাল প্রমুখদের যোগ্য সঙ্গত সমগ্র অনুষ্ঠানটিকে সমৃদ্ধ করে তুলেছিল।

বিশেষ অতিথি রূপে উপস্থিত হয়েছিলেন, বাচিক শিল্পী সুমন্ত্র সেনগুপ্ত, শিল্পী রঞ্জনা সেনগুপ্ত, বাচিক শিল্পী তথা ডালমিয়া সিমেন্টের আধিকারিক জয়ন্ত ঘোষ, সংগীত শিল্পী জয়ন্ত সাহা, মেদিনীপুর রামকৃষ্ণ মিশনের মহারাজ মায়াধীশানন্দ, ব্রহ্মচারী পার্থ সারথি, বিশিষ্ট সমাজসেবী লক্ষণ ওঝা, বিদ্যুৎ পাল প্রমুখ উজ্জ্বল ব্যক্তিবর্গ। সংস্থা’র পক্ষ থেকে, দীপক বসু ও দীপা বসু উপস্থিত দর্শক ও অতিথিবৃন্দের উদ্দেশ্যে ধন্যবাদ জ্ঞাপন করলেন। কর্ণধার শুভদীপ বসু বললেন, “শতাধিক শিশুকে নিয়ে আমরা এই বাচিক শিল্প উপস্থাপনা করছি। বরাবরের মতই অভিনব কিছু চেষ্টা করেছি। ‘কবিতার মেলা’ নামে একটি সিডি প্রকাশিত হলো, এই বার্ষিক সাংস্কৃতিক অনুষ্ঠান মঞ্চ থেকে। প্রত্যেকের আন্তরিকতায় আমরা মুগ্ধ! শিক্ষা ও সংস্কৃতি’র প্রতি দায়বদ্ধ থেকে আমরা এগিয়ে যাওয়ার চেষ্টা করছি।”

এদিনের অনুষ্ঠান থেকে, সৌম্যদীপ চক্রবর্তী ও শুভদীপ বসু সম্পাদিত “দোসর” সাহিত্য পত্রিকার ৫ম বর্ষের বিশেষ সংখ্যা প্রকাশিত হল।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

জানা অজানা

সাহিত্য / কবিতা

সম্পাদকীয়


ফেসবুক আপডেট