তৈলাক্ত ত্বকের যত্নে সাত পরামর্শ


বুধবার,২২/০১/২০২০
327

তৈলাক্ত ত্বক ভালো রাখা বেশ চ্যালেঞ্জিং। এই ত্বকের যত্ন ঠিকঠাকমতো না নিলে বিভিন্ন জটিলতা হয়। এর মধ্যে রয়েছে ব্রণ, ব্ল্যাকহেডস ইত্যাদি।

তৈলাক্ত ত্বক ভালো রাখতে সঠিক যত্ন প্রয়োজন। তৈলাক্ত ত্বকের যত্নের বিষয়ে কিছু পরামর্শ দিয়েছে জীবনধারা বিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাই।

১. তেলহীন ময়েশ্চারাইজার

তৈলাক্ত ত্বকে তেলযুক্ত ময়েশ্চারাইজার ব্যবহার করবেন না। এতে ত্বক বেশি তৈলাক্ত হয়। তেলহীন ময়েশ্চারাইজার ব্যবহারেও ত্বক ভালোভাবে ময়েশ্চার হয়। ত্বক বেশি তৈলাক্ত হয় না।

২. সপ্তাহে একদিন স্ক্রাব ব্যবহার

ত্বকে সপ্তাহে একদিন স্ক্রাব ব্যবহার করুন। এতে ত্বকের মৃত কোষ দূর হবে এবং ময়লা কমবে। আর এই ক্ষেত্রে হালকা কোনো স্ক্রাব ব্যবহার করুন।

৩. লেবুর রস

লেবুর সাইট্রিক উপাদান ত্বকের বাড়তি তেল শোষণ করে। একটি তুলার বলের মধ্যে লেবুর রস নিন। একে মুখ ও ঘাড়ে মাখুন। এই বিষয়টি আপনার ত্বকে ব্ড় ধরনের পরিবির্তন আনবে এবং ত্বককে স্বাস্থ্যকর রাখবে।

৪. ভালোভাবে মেকআপ পরিষ্কার

ঘুমের আগে অবশ্যই ভালোভাবে মেকআপ পরিষ্কার করুন। এ ক্ষেত্রে একটি হালকা ফেসওয়াস ব্যবহার করে মুখ ভালোভাবে ধোন। এরপর আর ত্বকে কিছু মাখার প্রয়োজন নেই।

৫. খুব ভারী মেকআপ নয়

খুব ভারী মেকআপ করা তৈলাক্ত ত্বকের জন্য ক্ষতিকর। এই অভ্যাস ব্রণ বাড়ায় এবং ত্বককে আরো তৈলাক্ত করে। হালকা মেকআপ করুন।

৬. হালকা গরম পানি ব্যবহার

ত্বক ধোয়ার ক্ষেত্রে সবসময় হালকা গরম পানি ব্যবহার করুন। এতে কোনো ক্ষতি হওয়া ছাড়াই ত্বকের ময়লা ভালোভাবে পরিষ্কার হবে। এতে ত্বক স্বাস্থ্যকর ও সুন্দর থাকবে।

৭. ত্বক আর্দ্র রাখুন

ত্বক আর্দ্র রাখার চেষ্টা করুন। পর্যাপ্ত পরিমাণ পানি পান করুন। ফল খান। ত্বক যেন পানিশূন্য না হয় সেদিকে খেয়াল রাখুন। পানিশূন্যতা ত্বকের ক্ষতি করে।

Loading...

Weather Data Source: Weather Kolkata

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট