বিশ্বের সামনে দেশের সামরিক ক্ষমতা তুলে ধরে ভারত। আর এবারের প্রজাতন্ত্র দিবসের মূল আকর্ষণ হল মিশন শক্তির অ্যান্টি-স্যাটেলাইট মিসাইল (এস্যাট) এবং এয়ার ডিফেন্স ট্যাক্টিকাল কন্ট্রোল রেডার (এডিটিসিআর)।


রবিবার,২৬/০১/২০২০
374

বাংলা এক্সপ্রেস ডিজিটাল ডেস্ক ; ---

আজ দেশ জুড়ে পালিত হচ্ছে ৭১তম প্রজাতন্ত্র দিবস। রাজধানীর রাজপথে  কুচকাওয়াজ হয় আজ। এবছর ৭১ তম প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো। এটি তৃতীয়বার যেখানে প্রজাতন্ত্র দিবসে উপস্থিত রয়েছেন  ব্রাজিলিয় প্রেসিডেন্ট।বায়ুসেনার এমআই-১৭ এবং সশস্ত্র হেলিকপ্টার রুদ্র, যারা অভিবাদন জানাবে প্রধানমন্ত্রী-সহ উপস্থিত আমন্ত্রিতদের।প্রজাতন্ত্র দিবস ভারতে বছরে পালিত সবচেয়ে উদযাপিত দিবসের মধ্যে এক

টি। এই বিশেষ ছুটির দিনটি সেই দিনটিকে চিহ্নিত করে যে দিন ভারতে ভারতের সংবিধান কার্যকর করা হয়। ২৬ জানুয়ারি, ১৯৫০, ভারত আনুষ্ঠানিকভাবে একটি স্বাধীন জাতি হিসাবে নিজেকে স্বীকৃত প্রদান করে। দিল্লির রাজপথে জাতীয় পতাকা উত্তোলন করে ৭১তম প্রজাতন্ত্র দিবসের সূচনা করলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।উপস্থিত আছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, রাজনাথ সিং, অমিত শাহ, সস্ত্রীক মনমোহন সিং সহ বিশিষ্টজনেরা। পতাকা উত্তোলনের পর দেশের বীরদের পদক পরিয়ে সম্মান জানান রাষ্ট্রপতি।উপস্থিত দেশ-বিদেশের বহু বিশিষ্ট অতিথিরা।

 

উপস্থিত ছিলেন কেন্দ্রের প্রায় সব মন্ত্রী ও বিরোধী নেতা-নেত্রীরাও। এরপর শুরু হয় বর্ণাঢ্য কুচকাওয়াজ। সুত্রের খবর বিশ্বের সামনে দেশের সামরিক ক্ষমতা তুলে ধরে ভারত। আর এবারের প্রজাতন্ত্র দিবসের মূল আকর্ষণ হল মিশন শক্তির অ্যান্টি-স্যাটেলাইট মিসাইল (এস্যাট) এবং এয়ার ডিফেন্স ট্যাক্টিকাল কন্ট্রোল রেডার (এডিটিসিআর)। এই দুটি ৭১ তম প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজের অংশ হতে চলেছে।

Loading...
https://www.banglaexpress.in/ Ocean code:

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট