রবিবাসরীয় সন্ধ্যায় আবেগময় কলকাতা বইমেলা


রবিবার,০২/০২/২০২০
540

আবেগে ভাসছে কলকাতা আন্তর্জাতিক বইমেলা। জনস্রোতে রবিবাসরীয় সন্ধ্যা। বইপ্রেমী থেকে হুজুগে বাঙ্গালী সবার ঠিকানা যেন আজ সল্টলেকের সেন্ট্রাল পার্ক। কচিকাঁচা থেকে মাঝ বয়সী, গৃহিণী থেকে চাকুরে হাজির সকলেই। কেউ প্রথমবার এসেছেন কেউবা বছর বছর। কেউ বই কিনছেন, কেউবা জমাটি আড্ডা। আবেগে ভরপুর আম বাঙালি।

ছুটির আমেজ গায়ে মাখিয়ে প্রেমিক-প্রেমিকাদের উন্মাদনাও নজরকাড়া। এ তো যে সে মেলা নয়, এ যে মিলন মেলা, বইয়ের মেলা। তাই উচাছ্বাস টাই যেন অন্যরকম।

রবিবার কলকাতা বইমেলায় প্রকাশিত হল সুজাত ভদ্রের লেখা “কোন মানুষই বেআইনি নয় এই পৃথিবীতে” বইটি। লেখনীর মধ্য দিয়ে নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে সোচ্চার হলেন মানবাধিকারকর্মী সুজাত ভদ্র। রবিবার কলকাতা বইমেলায় এপিডিআর এর স্টলে উদ্বোধন হলো বইটির। বই প্রকাশ অনুষ্ঠানে সুজাত ভদ্র সহ উপস্থিত ছিলেন মানবাধিকার কর্মীরা। উপস্থিত ছিলেন অগণিত পাঠক। সুজাত ভদ্র জানালেন কেন্দ্রের বিজেপি সরকার এই নাগরিকত্ব সংশোধনী আইনের মধ্য দিয়ে মানুষে- মানুষে বিভাজন তৈরির চেষ্টা চালাচ্ছে।

এ দিন এপিডিআর এর স্টলের সামনে মানবাধিকারকর্মীরা গান গেয়ে স্লোগান তুলে নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে সরব হন। প্রতিবাদ জানান এনআরসি এবং এনপিআরের বিরুদ্ধে। সুজাতা ভদ্র প্রশ্ন তোলেন যেখানে আর হার্ড রয়েছে সেখানে আবার এনপিআর কেন? আসলে এনআরসির প্রথম ধাপ হিসাবে এনপিআর করে জনগণের তথ্য সংগ্রহ করতে চাইছে কেন্দ্রীয় সরকার, অভিযোগ এই মানবাধিকারকর্মীর।

কলকাতা বইমেলায় নজর কাড়ছে সমসাময়িক বিষয়ের উপর লেখা বিভিন্ন বই। যেমন স্থান পাচ্ছে এনআরসি, এনপিআর বা নাগরিক আইনের বিষয়ে লেখা বই বা কাশ্মীরের বর্তমান অবস্থা নিয়ে। এখন বিসম্মাদ -এর স্টলে এরকম বিভিন্ন সমসাময়িক বিষয়ের ওপর বইয়ের সম্ভার রয়েছে। এখন বিসম্মাদ-এর পক্ষে বাসুদেব ঘটক জানালেন তাদের এই সব বইয়ের একটা নিজস্ব পাঠক আছে। তারা এইসব সমসাময়িক বিষয়ের উপর লেখা বই কিনতেই তাদের স্টলে আসছেন।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট