আগামীকাল(১২ মার্চ) উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু


বুধবার,১১/০৩/২০২০
375

আগামীকাল(১২ মার্চ) উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হবে। পরীক্ষা শেষ ২৭ মার্চ। এবছর উচ্চ মাধ্যমিক পরীক্ষায় মোট পরীক্ষার্থীর সংখ্যা ৭ লক্ষ ৯০ হাজার। ছাত্রদের থেকে ছাত্রীদের সংখ্যা প্রায় ৭২ হাজার বেশি। রাজ্যের ২৫ টি জেলার মধ্যে ২৪ টি জেলায় ছাত্র পরীক্ষার্থীর থেকে ছাত্রী পরীক্ষার্থীর সংখ্যা বেশি। মোট পরীক্ষা কেন্দ্র ৭৩৪ টি। মোট ভ্যেনুর সংখ্যা ২১৪৫ টি।

আজ পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি ড. মহুয়া দাস সাংবাদিক সম্মেলন করে জানান, উচ্চ মাধ্যমিক পরীক্ষা সুষ্ঠুভাবে ও নির্বিঘ্নে সম্পন্ন করার জন্য রাজ্য সরকার যাবতীয় ব্যবস্থা নিয়েছে। বিগত বছরের মতো এবছরও আমরা প্রশ্নপত্রের নিরাপত্তা সুরক্ষিত করার জন্য বেশ কিছু ব্যবস্থা নেওয়া হয়েছে।

১) ভ্যেনু সুপার ভাইজার, সেন্টার ইনচার্জ ও সেন্টার সেক্রেটারি ছাড়া অন্য কারও মোবাইল নিয়ে ভ্যেনুতে প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। এবার প্রতিটি পরীক্ষা হলে ৩ জন ইনভিজিলেটর এর মধ্যে একজন চিফ ইনভিজিলেটর ও অন্য একজন হবেন স্পেশাল মোবাইল ইনভিজিলেটর এবং তৃতীয় জন অন্যান্য কাজগুলি করবেন। তবে প্রতিটি কক্ষের মূল দায়িত্ব চিফ ইনভিজিলেটরের। গত বছরের মতো এবছরও ৫টি নির্দিষ্ট কারণের যেকোন একটি কারণ ঘটলে তৎক্ষণাৎ আর এ অর্থাৎ রিপোর্টেড আগাইনস্ট করার জন্য প্রতিটি ভ্যেনু সুপার ভাইজার কে নির্দেশ দিয়েছি। ক) মোবাইল নিয়ে ভ্যেনুতে প্রবেশ করা যাবে না। খ) টুকটুকি করা যাবে না। ইনভিজিলেটর বা শিক্ষক শিক্ষিকা নিগ্রহ। গ) পরীক্ষা হল ভাঙচুর। পরীক্ষা হলে খাতা বা খাতার কোন অংশ জমা না দিয়ে বাড়িতে নিয়ে চলে গেলে পরীক্ষা বাতিল হবার সম্ভাবনা থাকবে।

গত বছরের মতো এবছরও বাংলা, ইংরেজি ও হিন্দি এই তিন ভাষায় প্রশ্নপত্র হচ্ছে। পাশাপাশি অলচিকি ভাষায় প্রশ্নপত্র করা হয়েছে। এবছরও আমরা উর্দু, সাঁওতালি ও নেপালি ভাষাভাষী ছাত্র ছাত্রীদের জন্য ইন্টারপ্রিটারের ব্যবস্থা করা হয়েছে।
পরীক্ষা সংক্রান্ত কোন জরুরি প্রয়োজন সংসদের পক্ষ থেকে কন্ট্রোল রুম ও হেল্প ডেস্ক নাম্বার চালু থাকবে।
হেল্প ডেস্ক নাম্বার ০৩৩ ২৩৩৭ ০৭৯২
সেন্ট্রাল কন্ট্রোল রুম
০৩৩ ২৩৩৭ ৪৯৮৪
০৩৩ ২৩৩৭ ৪৯৮৫
০৩৩ ২৩৩৭ ৪৯৮৬
০৩৩ ২৩৩৭ ৪৯৮৭
এছাড়া জরুরি প্রয়োজনে ০৩৩ ২৩৩৭ ০৭৯২ নাম্বারে ফোন করে জানাতে পারবেন।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট