ডিজিটাল কার্ড না থাকলেও মিলবে রেশন, সিদ্ধান্ত রাজ্যের


শুক্রবার,০৮/০৫/২০২০
358

রেশন নিয়ে এবার বড়সড় সিদ্ধান্ত নিল রাজ্য। বৃহস্পতিবার ক্যাবিনেট কমিটির বৈঠকের পর জানানো হয়েছে যে, যাঁদের ডিজিটাল কার্ড নেই, বা আবেদনই করেননি, অথবা বহুদিন খাদ্যসামগ্রী তোলেননি এবার তাঁরাও রেশন পাবেন। অর্থাৎ এবার মধ্যবিত্তদেরও রেশনের আওতায় আনল রাজ্য।
করোনার জেরে থমকে গিয়েছে দেশ। দীর্ঘদিন ধরে বন্ধ স্কুল-কলেজ থেকে অফিস এমনকি কারখানাও। ঘরবন্দি মানুষ। এই টানা বন্দিদশায় করোনা সংক্রমণ থেকে কিছুটা রেহাই মিললেও, তৈরি হয়েছে প্রবল খাদ্য সংকট। এই পরিস্থিতি হতে পারে তা আঁচ করে লকডাউন ঘোষণার পরই রেশন ব্যবস্থার উপর বিশেষ নজর দিয়েছিল কেন্দ্র ও রাজ্য। এই সংকটকালে খাদ্যের জন্য যাতে কাউকে সমস্যায় পড়তে না হয় সেই কারণে মাথা পিছু বরাদ্দ বাড়ানো হয়েছিল। এবার ফের সেই রেশন নিয়েই বড়সড় পদক্ষেপ নিল রাজ্য সরকার। ক্যাবিনেট কমিটির বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, যাঁদের ডিজিটাল রেশন কার্ড নেই, অথবা যাঁরা এখনও ডিজিটাল কার্ডের জন্য আবেদনই করেননি তাঁরাও রেশনে পাবেন খাদ্যসামগ্রী।

শুধু তাই নয়, রাজ্যের বিভিন্ন প্রান্তে এমন বহু মানুষ রয়েছেন, যারা দীর্ঘদিন ধরে রেশনের সামগ্রী তোলেননি এবার তাঁরাও খাদ্যসামগ্রী পাবেন রেশনে। তবে সেক্ষেত্রে সরকারের কাছে আবেদন করতে হবে। তাহলে সরকারের তরফে কুপন দেওয়া হবে, সেটি ব্যবহার করলেই রেশনে মিলবে খাদ্যসামগ্রী। এতে বড় অংশের মানুষ সুবিধা পাবেন বলেই মনে করা হচ্ছে। প্রসঙ্গত, লকডাউনে খাদ্য সংকটের কথা মাথায় রেখে রাজ্য সরকারে তরফে মানুষের সুবিধার্থে একাধিক পদক্ষেপ নেওয়া হলেও বিভিন্ন প্রান্ত থেকে কারচুপির অভিযোগও প্রকাশ্যে এসেছে। কোথাও পরিমানে কম সামগ্রী পাচ্ছেন গ্রাহকরা। কোথাও আবার মিলছেই না রেশন। তবে অভিযোগ পাওয়া মাত্রই তা খতিয়ে দেখে ব্যবস্থা নিচ্ছে প্রশাসন।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

জানা অজানা

সাহিত্য / কবিতা

সম্পাদকীয়


ফেসবুক আপডেট