বিদেশ থেকে ফিরলে বাধ্যতামূলক কোয়ারেন্টিনে, জানিয়ে দিল নবান্ন


শুক্রবার,১৫/০৫/২০২০
410

বিদেশে আটকে থাকা ভারতীয় নাগরিকদের দেশে ফেরাতে কেন্দ্রীয় সরকার বন্দে ভারত মিশন চালু করেছে। সেই মিশনের হাত ধরে বিমান যোগে ভিন্ন দেশে আটকে পড়া ভারতীয়দের ফিরিয়ে আনা হচ্ছে। সেই সূত্রে ফিরতে চলেছেন ভিন দেশে আটকে পড়া এই রাজ্যের বাসিন্দারা। শুক্রবার এই প্রবাসী মানুষদেরই নবান্নের তরফে বিজ্ঞপ্তি দিয়ে জানিয়ে দেওয়া হল যে কলকাতায় ফিরলেও তাঁদের ১৪ দিন থাকতে হবে কোয়েরেন্টিনে। বিমানবন্দর থেকে তাঁরে কেউই সরাসরি বাড়িতে ফিরতে পারবেন না। এই মর্মে শুক্রবার ট্যুইট করল রাজ্য স্বরাষ্ট্র দফতর।কলকাতায় সহ এই রাজ্যে প্রথম দিকে করোনা ছড়িয়েছিল বিদেশ ফেরত মানুষদের মাধ্যমেই। পরে অবশ্য সেই মাধ্যমগুলি পরিবর্তিত হয়। এবার যখন আবার কেন্দ্রের চালু করা বিশেষ মিশনের মাধ্যমে বিদেশ ফেরত মানুষের লাইন নামতে চলেছে কলকাতার বুকে তখন স্বাভাবিক ভাবেই বাড়তি সতর্কতা নিতে হচ্ছে রাজ্য সরকারকেও।

কারণ কলকাতা সহ রাজ্যের ১০জেলা এখনও পর্যন্ত রেড জোনে রয়েছে তাই নয়, কলকাতায় এখনও বেশ ভালো পরিমাণে কনটেনমেন্ট জোনও রয়েছে। সংক্রমণ ছড়ানোর হার কিছুটা কমলেও পুরোপুরি তা বন্ধ হয়নি। তাই বিদেশ ফেরত মানুষগুলি বিমানবন্দরে নেমেই যাতে মূল জনবসতি এলাকায় চলে যেতে না পারেন তার জন্য রাজ্য সরকারের স্বরাষ্ট্র দফতর ট্যুইট করে বিজ্ঞপ্তি প্রকাশ করে জানিয়ে দিয়েছে বিদেশ থেকে ফিরলেই ১৪ দিনের জন্য থাকতে হবে কোয়ারেন্টিনে।

শুক্রবার এই বিজ্ঞপ্তিতে জানানো হয়, যারা বিদেশ থেকে কলকাতা বিমানবন্দর মারফত ফিরবেন তাঁরা বিনামূল্যে থাকতে চাইলে রাজ্য সরকারের ৩টি কোয়েরেন্টিন সেন্টারের মধ্যে যে কোনও একটি বেছে নিতে পারেন। আর নিজেরা খরচ করে থাকতে চাইলে ১২টি বেসরকারি হোটেলের মধ্যে যে কোনও একটি তাঁরা বেছে নিতে পারেন। রাজ্য স্বরাষ্ট্র দফতরের তরফে যে ট্যুইট এদিন সকালে করা হয়েছে সেখানেই ওই ১২টি বেসরকারি হোটেল ও ৩টি কোয়ারেন্টিন সেন্টারের তালিকা দিয়ে দেওয়া হয়েছে।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

জানা অজানা

সাহিত্য / কবিতা

সম্পাদকীয়


ফেসবুক আপডেট