রথযাত্রা দিন পাঁচটি করে গাছ লাগানোর পরামর্শ দিলীপ ঘোষের


রবিবার,৩১/০৫/২০২০
383

এতবড় ঘুর্নিঝড়ের পর পরিবেশের ভারসাম্য রক্ষা করতে রথযাত্রার দিন রাজ্যের প্রতিটি নাগরিককে দুই থেকে ৫ টি করে গাছ বসাতে বললেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। আজ হাওড়ার বোটানিক্যাল গার্ডেন ঘুরে দেখেন তিনি। পরে সাংবাদিকদের বলেন, বোটানিক্যাল গার্ডেনের প্রভুত ক্ষতি হয়েছে। অনেক গাছ মাঝখান থেকে ফালি হয়ে ভেঙে গেছে। ৫ তারিখ পরিবেশ দিবসে তিনি নতুন গাছ লাগাবেন। তিনি বলেন,রথযাত্রার দিন এমনিতেই নতুন গাছ বসানোর একটা রীতি আছে।এবছর রথযাত্রা হবে না।

কিন্তু তিনি সকল নাগরিকদের অনুরোধ করছেন প্রত্যেকে যেন নতুন গাছ লাগান তাদের নিজেদের এলাকায়।যাদের জায়গা নেই তারা অন্তত টবে গাছ লাগান।তিনি বলেন,কতো ক্ষয়ক্ষতি হয়েছে তা ঝড়ের দিনই বলে দেওয়া সম্ভব নয়। সিপিএম কংগ্রেস রাজনীতী করছে বলে এসব বলছে। জাতীয় বিপর্যয় হলে এভাবে সঙ্গে সঙ্গে বলা যায় না।তারা বিডিওদের কাছ থেকে ক্ষয়ক্ষতির হিসাব নিচ্ছেন।দলের পক্ষ থেকেও ক্ষয়ক্ষতির হিসাব করা হচ্ছে।

আমপানের তান্ডবে ক্ষতিগ্রস্ত শিবপুরের আচার্য্য জগদীশ চন্দ্র বসু ভারতীয় উদ্ভিদ উদ্যান আজ পরিদর্শন করেন বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ।উদ্যান ঘুরে দেখার পর এখানকার আধিকারিকদের সাথে বৈঠক করেন কিউরেটর অফিসে।বেরোনোর সময় সাংবাদিকদের মুখোমুখি হয়ে দিলীপ বাবু জানান,যা ক্ষতি হয়েছে এখানে তা অপরিসীম।বহু প্রাচীন ও মূল্যবান গাছ ভেঙে গেছে।এই গাছ সরিয়ে নতুন করে গাছ লাগানো দরকার।এব্যাপারে কেন্দ্রীয় সরকারের হস্তক্ষেপ প্রয়োজন।দিলীপ ঘোষ জানান,আমপানে যা ক্ষতি হয়েছে তা দলীয়ভাবে সার্ভে করা হচ্ছে।

এত গাছ নষ্ট হয়েছে তাতে অক্সিজেনের যাতে সমস্যা না হয় ভবিষ্যতে তারজন্য প্রত্যেকের উচিত গাছ বসানো।জায়গা না থাকলে টবে গাছ বসানোর পরামর্শ বিজেপি রাজ্য সভাপতির।তিনি আরও বলেন যে আমপানকে জাতীয় বিপর্যয় বলেছেন মুখ্যমন্ত্রী।তিনি মনে করেন এসব না বলে রাজ্য সরকারের উচিত ক্ষয়ক্ষতির সঠিক তথ্য তুলে ধরা।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট