কলকাতা পুরসভার তরফ থেকে আমফানে যে সমস্ত কাজ গুলি পড়ে গেছিল, তারই বন্দোবস্ত চলছে কলকাতা পুরসভার 70 নম্বর ওয়াডে


শনিবার,১৩/০৬/২০২০
289

কলকাতা পুরসভার তরফ থেকে আমফানে যে সমস্ত কাজ গুলি পড়ে গেছিল এবং এখনো পর্যন্ত তা সরানো হয়নি তারই বন্দোবস্ত চলছে কলকাতা পুরসভার 70 নম্বর ওয়াডে। জাস্টিস চন্দ্র মাধব রোড এবং রামমোহন দত্ত রোডের সংযোগস্থলে ছিল একটি হেরিটেজ বটগাছ । আমফানে তা পর্যদুস্ত হযে পড়ে। শনিবার সেই গাছ কেটে গাছের গুড়ি সরিয়ে ফেলা হচ্ছে। কিন্তু এর পাশাপাশি সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হলো শুধুমাত্র গাছ কেটে গাছের গুড়ি সরিয়ে ফেলা নয়। সেই জায়গায় আবার পুনরায় সেই হেরিটেজ বটগাছকে পুনঃস্থাপন করার কাজ হবে। শুধুমাত্র ওই একই জায়গায় নয় ।

তার পাশাপাশি সত্তর নম্বর ওয়ার্ডের বিভিন্ন জায়গায় অসংখ্য গাছ পুনঃস্থাপন করা হবে বলে জানিয়েছেন 70 নম্বর ওয়ার্ডের কাউন্সিলর অসীম বোস।এই বট গাছের সাথে জড়িয়ে রয়েছে অনেক স্মৃতি। আর এই বটগাছকে কেন্দ্র করেই তার নিচে বসত অসংখ্য মানুষের আড্ডা । আজ সেই গাছ পড়ে যাওয়ার ফলে মানুষের মনে এক বিষণ্নতার সৃষ্টি হয়েছে। আর তারই দায়িত্ব নিয়েছেন সত্তর নম্বর ওয়ার্ডের কাউন্সিলর অসীম বোস। তিনি চেষ্টা করছেন কিভাবে সেখানে সেই বটগাছ আবার পুনঃস্থাপন করা যায়। আবার ফিরিয়ে নিয়ে আসা যায় মানুষের পুরনো স্মৃতি। শুধু তাই নয় পরিবেশকে আরো বেশি সবুজায়ন করতেই উদ্যোগ নিয়েছেন তিনি। পাশাপাশি আহ্বান জানিয়েছেন সমস্ত মানুষকে তারাও যেন নিজেদের দায়িত্বে বিভিন্ন জায়গায় বৃক্ষ রোপণ করেন।

এর আগে কলকাতা পুরসভার প্রশাসক ফিরহাদ হাকিম জানিয়েছিলেন গত 5 ই জুন থেকে সমস্ত জায়গায় কলকাতার বৃক্ষরোপণ করা হবে। সেই ভাবেই দক্ষিণ কলকাতা থেকেই প্রথম শুরু হয় বৃক্ষ রোপনের কাজ। আর এবার তার থেকে বাদ পড়ল না 70 নম্বর ওয়ার্ড। মানুষের স্বার্থে এবং পরিবেশকে বাঁচানোর দায়িত্বে এগিয়ে এসেছেন সত্তর নম্বর ওয়ার্ডের কাউন্সিলর অসীম বোস।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট