আগামী ২৪ ঘণ্টায় ভারী বৃষ্টির পূর্বাভাস রাজ্যে


শনিবার,২০/০৬/২০২০
905

নিম্নচাপ অক্ষরেখা ও সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে আগামী ২৪ ঘণ্টায় ভারী বৃষ্টির পূর্বাভাস রাজ্যে। হাওয়া অফিস জানাচ্ছে, রবিবার পর্যন্ত উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়িতে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। দক্ষিণবঙ্গের বীরভূম, মুর্শিদাবাদ জেলাতেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

নিম্নচাপ অক্ষরেখা এবং মৌসুমি অক্ষরেখার সক্রিয়তার প্রভাবে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে রাজ্যে। এর প্রভাবেই উত্তরবঙ্গে ভারী বৃষ্টি ও দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টি হবে।

কলকাতায় শনিবার দিনভর বিক্ষিপ্ত বৃষ্টির জের রবিবারও জারি থাকবে। এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৮ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। সর্বোচ্চ তাপমাত্রা ৩৩.৭ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯৪ শতাংশ। আগামী ২ দিন রাতের তাপমাত্রার কোনও পরিবর্তন হবে না বলেও জানানো হয়েছে। তবে কলকাতায় তেমন ভারী বৃষ্টির সম্ভাবনা না থাকলেও রবিবার দক্ষিণবঙ্গের বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়াতে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। উত্তরবঙ্গের কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়িতে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

সোমবারে দু-এক পশলা বৃষ্টি হতে পারে বীরভূম-সহ পশ্চিমের জেলাগুলিতে। সোমবারের পর দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির রেশ একটু কম হতে পারে। তবে উত্তরবঙ্গের কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়িতে ভারী বৃষ্টি চলবে বুধবার পর্যন্ত, এমনই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর।

অন্যদিকে নিম্নচাপ অক্ষরেখা ও মৌসুমি বায়ুর প্রভাবে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে বৃষ্টি চলবে আরও ৪ থেকে ৫ দিন। পূর্ব ও মধ্য ভারতের বেশকিছু রাজ্যে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। বিহার, ঝাড়খণ্ড, ওড়িশা, ছত্তিসঢ়ে ভারী বৃষ্টি হতে পারে। শনিবার সকাল থেকেই প্রবল বৃষ্টি হচ্ছে রাজধানী দিল্লিতে।

আবহাওয়া দফতর সূত্রে খবর, আগামী ২৪ ঘণ্টায় দিল্লি, হিসার, গাজিয়াবাদ, নয়ডা, গ্রেটার নয়ডায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে ৩০-৫০ কিমি বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট