পশ্চিম মেদিনীপুর জেলা জুড়ে পালিত হল সেফ ড্রাইভ সেফ লাইফ কর্মসূচি


বুধবার,০৮/০৭/২০২০
401

পশ্চিম মেদিনীপুর:– রাজ্যের মুখ্যমন্ত্রীর চালু করা সেফ ড্রাইভ সেফ লাইভ মেনে চলায় পশ্চিম মেদিনীপুরে পথ দুর্ঘটনা কমেছে। বুধবার সেফ ড্রাইভ সেফ লাইফ নিয়ে জেলা পুলিশ কার্যালয়ে চতুর্থ বর্ষের একটি অনুষ্ঠানে জেলা পুলিশ সুপার দীনেশ কুমার তথ্য দিয়ে জানান , আগে যেখানে জেলায় বছরে ৭০০ টি দুর্ঘটনা ঘটত এখন তা কমে এসেছে ২০০ এর নিচে। হেলমেট , মাস্ক , সিট বেল্ট পরা বাধ্যতামূলক করা হয়েছে। ট্রাফিক মোড় গুলিতে ৮০০ টি সিসি ক্যামেরা  লাগানো হয়েছে।  ট্রাফিক আইন ভাঙায় ১৭ লক্ষ টাকা জরিমানা আদায় করা হয়েছে।

ডিআইজি ভি সোলেমান জানান , জরিমানা আদায়ের থেকেও সচেতনতা বাড়াতে জোর দেওয়া হয়েছে। করোনা পরিস্থিতিতে দীর্ঘদিন গৃহবন্দী থাকা মানুষেরা যখন স্বাভাবিক জীবনযাত্রার দিকে ক্রমশ এগোচ্ছে তখন মানুষের জীবনের সুরক্ষার জন্য পথ নিরাপত্তার কথা ভেবে নতুন করে “সেভ ড্রাইভ সেভ লাইফ” কর্মসূচির মধ্য দিয়ে মানুষকে সচেতন করতে বুধবার একটি কর্মসূচির আয়োজন করল পশ্চিম মেদিনীপুরের বেলদা থানার জোড়াগেড়িয়া পুলিশ ফাঁড়ি।প্রসঙ্গত দেশে এখনো করোনা পরিস্থিতি স্বাভাবিক হয়নি ।তবে দীর্ঘদিন লকডাউন থাকার পরে যানবাহন থেকে শুরু করে বেশ কিছু ক্ষেত্রে কোন কোন জায়গায় আইনের কঠোরতা শিথিল করা হয়।তবে এখনো সম্পূর্ণ ভাবে যাত্রীবাহী বাস রাস্তাতে সেই অর্থে নেই বললেই চলে।তাই কোথাও যেতে হলে যোগাযোগ মাধ্যম হিসাবে বেশিরভাগ মানুষ ব্যবহার করছেন দুই চাক্কার সাইকেল কিংবা মোটরসাইকেল।তাই নতুন করে পথ দুর্ঘটনার সংখ্যা আবার বৃদ্ধি পাচ্ছে।

বিজ্ঞাপন

সেই দিকে লক্ষ্য রেখে মানুষকে পথ নিরাপত্তা দিতে সরকার ঘোষিত “সেভ ড্রাইভ সেভ লাইফ” কর্মসূচিকে মানুষের সামনে তুলে ধরতে পুনরায় এই কর্মসূচি শুরু করল জেলা পুলিশ।এদিন জোড়াগেড়িয়া পুলিশ ফাঁড়ি থেকে শুরু করে ললাট পর্যন্ত একটি বাইক রেলি ও মাইকিংয়ের মাধ্যমে এই কর্মসূচি পালন করা হয়। উক্ত কর্মসূচি চলাকালীন খাকুড়দা ও সাউরির মধ্যবর্তী রাস্তায় বাইকের সামনে কুকুর চলে আসায় দুর্ঘটনার কবলে পড়েন এক পথযাত্রী বাইক আরোহী।তৎক্ষণাৎ তাকে সাহায্যের হাত বাড়িয়ে দেন রেলিতে অংশগ্রহণকারী পুলিশ কর্মীরা। এছাড়াও রেলি চলাকালীন দেখা যায় হেলমেট বিহীন অবস্থায় দুই জনের বেশি চারজনকে বসিয়ে নিয়ে যেতে অনেক বাইক আরোহীকে।পুলিশ তৎক্ষণাৎ তাদের দাঁড় করিয়ে এবারের মতন সাবধান করে ছেড়ে দেন ।তবে পরবর্তী ক্ষেত্রে এই ধরনের ঘটনা যদি চোখে আসে তাহলে প্রয়োজনীয় আইনের ব্যবস্থা নিবেন বলেও জানান তারা। অপরদিকে এই উক্ত কর্মসূচি পালিত হলো বেলদা থানা এলাকার বেলদাতে। এছাড়াও এদিন কর্মসূচি থেকে মাইকিং করে এই পথ নিরাপত্তা সম্পর্কে সচেতন করেন জোড়াগেড়িয়া ফাঁড়ির ভারপ্রাপ্ত আধিকারিক অঞ্জনি কুমার তেওয়ারি।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট