করোনা ভ্যাকসিন: রুশ বিপ্লবে অনাস্থা


বৃহস্পতিবার,১৩/০৮/২০২০
1550

করোনা ভ্যাকসিন আবিষ্কারে বাজিমাত রাশিয়ার! মঙ্গলবার ভ্লাদিমির পুতিনের সরকার তাদের তৈরী ভ্যাকসিনকে অনুমোদন দিয়েছে। অনুমোদিত ভ্যাকসিনটি প্রথম প্রয়োগ করা হয় রুশ প্রেসিডেন্টের মেয়ের দেহেই। গোটা বিশ্বে এখন চর্চার প্রধন কেন্দ্রবিন্দু নয়া আবিস্কৃত এই ভ্যাকসিন। রাশিয়ার এই সাফল্যকে খাঁটো করে না দেখলেও এখনই এর কার্যকারিতা নিয়ে নানা প্রশ্ন উঠে আসছে। ভ্যাকসিন আবিস্কারের সঠিক পন্থা আদৌ মানা হয়েছে কিনা তা নিয়েও প্রশ্ন তুলেছেন বিশেষজ্ঞদের একাংশ। এনিয়ে শহরের বিশেষজ্ঞ চিকিৎসকরা কী বলছেন শুনে নেওয়া যাক:

ডাঃ সমিত পোদ্দার মনে করেন এখনই এর কার্যকারিতা নিয়ে মন্তব্য করার সময় আসেনি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইড লাইন মেনেও এই ভ্যাকসিন আসেনি। একটা গিমিক রয়েছে গোটা প্রক্রিয়ায়। চিকিৎসক মহল স্বাভাবিক ভাবাবেই এখনই এই ভ্যাকশিন নিয়ে উচ্ছ্বসিত হবে বলে মনে হয় না।

এদিকে সার্ভিস ডক্টরস ফোরামের অভিযোগ করোনা ভাইরাস ভ্যাকশিন বাজারে আনতে কোম্পানি গুলির মধ্যে যেন প্রতিযোগিতা চলছে। এটা কাম্য নয়। রাষ্ট্রের নেতৃত্বে এই কর্মকান্ড চলা উচিত।

রাশিয়ার ভ্যাকশিন আবিস্কারের দাবিকে স্বাগত জানালেও কলকাতার বিশিষ্ট চিকিৎসকরা মনে করেন এখনই রুশ বিপ্লব হয়ে গেল এমনটা মনে করার কোন কারন নেই। এই ভ্যাকশিনের কার্যকারিতা কোন দিশা দেখায় তার জন্য অপেক্ষা করতেই হবে।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট