ঝাড়গ্রামের মানিকপাড়ায় দূয়ারে সরকার কর্মসূচী


মঙ্গলবার,১৫/১২/২০২০
214

কার্ত্তিক গুহ,ঝাড়গ্রাম: পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচন এখনো পাঁচ-ছ’মাস দূরে। তার আগেই ভোটারদের মন পেতে নানা পন্থা নিচ্ছে রাজনৈতিক দলগুলি। ক্ষমতাসীন দল সরকারি পরিষেবাকে আরো উন্নত করার প্রতিশ্রুতি দিয়ে জনতাকে ছুঁতে চাইছে। এক্ষেত্রে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগ ‘‘দুয়ারে সরকার” কর্মসূচি। এই কর্মসূচিতে স্বাস্থ্যসাথী, খাদ্যসাথী, কৃষক বন্ধু, কন্যাশ্রী, রূপশ্রী, শিক্ষাশ্রী-সহ রাজ্য সরকারের একগুচ্ছ প্রকল্পের সুবিধা সরাসরি নাগরিকের হাতে পৌঁছে দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। মানুষ দলে দলে ভিড় করছে শিবিরগুলিতে।

ঝাড়গ্রাম পঞ্চায়েত সমিতির উদ্যোগে ও মানিকপাড়া গ্রাম পঞ্চায়েতের সহযোগিতায় “দুয়ারে সরকার।” পশ্চিমবঙ্গ সরকারের বিভিন্ন প্রকল্পের সুবিধা পেতে সাধারণ মানুষের উপস্থিত ছিল চোখে পড়ার মতো। মানিক পাড়া গ্রাম পঞ্চায়েতের উপ প্রধান মহাশীষ মাহাত জানান আজকেই প্রায় সাড়ে চার হাজার বিভিন্ন প্রকল্পের জন্য আবেদন করেছেন।তিনি সকলকে মমতা বন্দ্যোপাধ্যায়ের পাশে থাকার জন্য আবেদন জানান এবং ২০২১ সালের বিধানসভা নির্বাচনে বিজেপিকে এই জঙ্গলমহল থেকে তিনি উৎখাত করার ডাক দেন ।

এই প্রকল্পগুলির মধ্যে সবচেয়ে বেশি সাড়া জাগিয়েছে স্বাস্থ্যসাথী। শিবিরে নাম নথিভুক্ত করালে কার্ড দেওয়া হচ্ছে আবেদনকারীকে। মুখ্যমন্ত্রীর প্রতিশ্রুতি, এই কার্ড হাসপাতালে দেখিয়ে পাঁচ লক্ষ টাকা পর্যন্ত স্বাস্থ্যবিমার সুযোগ পেতে পারেন যে কেউ।নির্বাচনের আগে ‘‘দুয়ারে সরকার” কর্মসূচিকে মুখ্যমন্ত্রী ‘‘মাস্টারস্ট্রোক” হিসেবে দেখছে শাসকদল। আইন-শৃঙ্খলা থেকে দুর্নীতি সংক্রান্ত অভিযোগে মানুষের মধ্যে যে ক্ষোভ তৈরি হয়েছিল, তা এই জনসংযোগের ফলে অনেকটাই প্রশমিত হবে বলে মনে করছে তারা।

বিজ্ঞাপন
Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট