কোভিড আবহে বাংলা সঙ্গীত মেলা


মঙ্গলবার,২২/১২/২০২০
1371

কলকাতা : মহামারী পরিস্থিতি কাটিয়ে স্বাভাবিক ছন্দে ফিরছে জীবনযাত্রা। কোভিড প্রটোকল মেনেই আয়োজিত হতে চলেছে বাংলা সঙ্গীত মেলার। বাউল থেকে ভাওয়াইয়া, রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে পাঁচ হাজারেরও বেশি লোকসংগীত শিল্পী আসছেন এই মেলায়। সাংস্কৃতিক ঐতিহ্যের এই মেলায় মিলিত হবে নানা ভাষা, নানা সুর।

এবছরের বাংলা সঙ্গীত মেলা ও বিশ্ব বাংলা লোকসংস্কৃতি উৎসব শুরু হচ্ছে বুধবার থেকে। উত্তীর্ণ মুক্তমঞ্চে এই উৎসবের উদ্বোধন করবেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই সঙ্গে কয়েকজন প্রখ্যাত শিল্পীকে সংগীত মহাসম্মান ও সঙ্গীত সম্মান প্রদান করা হবে। এই সঙ্গীত মেলার মহড়া হয়ে গেল মঙ্গলবার। রবীন্দ্রসদন প্রাঙ্গনে মহড়ায় অংশ গ্রহণ করলেন বাংলার বিভিন্ন প্রান্ত থেকে আসা লোকশিল্পীরা। ছৌ-নাচ থেকে বাউলেরর সুর, আদিবাসী মাদলের তালের সঙ্গে ধুনুচি নাচ – মায়াবী মূর্ছনায় এক অন্য সকাল উপহার দিলেন লোকশিল্পীরা। সাংবাদিক সম্মেলনে রাজ্যের তথ্য ও সংস্কৃতি দপ্তরের প্রতিমন্ত্রী ইন্দ্রনীল সেন জানালেন, আগামী ২৪ থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত প্রতিদিন বাংলা সঙ্গীত মেলা অনুষ্ঠিত হবে দশটি মঞ্চে। পাঁচ হাজারের বেশি সংগীতশিল্পী উৎসবে অংশগ্রহণ করবেন।

করোনা পরিস্থিতির মধ্যে সংগীত মেলার আয়োজন। সমস্ত রকম কোভিড বিধি মেনেই এবারের উৎসবের আয়োজন, জানালেন মন্ত্রী।

বাংলা সঙ্গীত মেলা উপলক্ষে পাড়ায় পাড়ায় সঙ্গীতমেলারও আয়োজন করা হয়েছে। সেইসঙ্গে হেমন্ত মুখোপাধ্যায়ের জন্ম শতবর্ষ উপলক্ষ্যে “আমার গানের স্বরলিপি লেখা রবে” শীর্ষক প্রদর্শনীর আয়োজন করা হয়েছে গগনেন্দ্র প্রদর্শশালায়।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট