২০২৫ সালের মধ্যে ভারতে ১০০ লাখ কেজিই-বর্জ্য হ্রাস করার লক্ষ্য নিয়েছে 999Services.com


বৃহস্পতিবার,২৪/১২/২০২০
859

ডিজিটাল ডেস্ক : শুধুমাত্র ভারতে, ২০১৯ সালের একটি একক বছরে ৩.২ মিলিয়ন টনের ই-বর্জ্য উৎপন্ন হয়েছে। একটি ভারতীয় স্টার্ট-আপ 999Services.com পুনর্নির্মিত এসি-এর মাধ্যমে আমাদের বিশ্বকে বাঁচানোর লক্ষ্য নিয়েছে।  

ই-বর্জ্য বা বৈদ্যুতিন বর্জ্য, বৈদ্যুতিক বা বৈদ্যুতিন যন্ত্রপাতিগুলির “কার্যকরী আয়ুঃকাল” শেষ হয়ে যাওয়ার পরে সেই অবাঞ্ছিত জিনিষগুলি নিয়ে তৈরী হয়। 

আমরা প্রত্যেকেই এই সংখ্যা বৃদ্ধির জন্য দায়ী-যতক্ষণ না আমরা এটি নিরসনের জন্য সক্রিয়ভাবে কিছু করছি। ভারতীয় স্টার্ট-আপ 999Services.com নামক একটি এসি পরিষেবা এবং পুনর্নির্মিত এসি কম্পানি আমাদের বিশ্বকে রক্ষার জন্য লড়াইয়ের অঙ্গীকার নিয়েছে। আপনি একটি পুনর্নির্মিত শীততাপনিয়ন্ত্রণ ইউনিট “উদ্ধার” করে বিশ্বকে বাঁচাতে সাহায্য করতে পারেন, যার মাধ্যমে আরও বেশী বিষ ছড়িয়ে পড়া রোধ করা যাবে। আরও বেশি বিষ তৈরিতে অবদান রাখবেন না। সহজ কথায়, কম্পানিটি পুনর্নির্মিত এয়ার কন্ডিশনারের মাধ্যমে একটি বৃত্তাকার অর্থনীতি এবং অস্তিত্বশীল সমাজ গঠনে সহায়তা করে।  

শুধুমাত্র ২০১৯ সালে, সারা পৃথিবীতে ৫৩.৬ মিলিয়ন টন ই-বর্জ্য উৎপন্ন হয়েছে যা ব্যক্তি প্রত প্রায় ৭.৩ কেজি এবং ৩৫০টি ক্রুজ জাহাদের ওজনের সমান! নিজ মাতৃভূমি থেকে দূরীকরণের সূচনা করে, 999Services.com প্রতিদিন এয়ার কন্ডিশনার পুনর্নির্মাণের মাধ্যমে ২০২৫ সালে মধ্যে ভারতের ই-বর্জ্য ১০০ লাখ কেজি হ্রাস করার পরিকল্পনা নিয়েছে। 

অনেক দেশে, আবর্জনা ফেলার জায়গা বা এমনকি জাঙ্কিয়ার্ডে এয়ার কন্ডিশনার ফেলা অবৈধ। এর কারণ হল প্রত্যেক এসি-তেই নির্দিষ্ট পরিমাণে কুল্যান্ট বা  ‘রেফ্রিজারেন্ট’ থাকে যা পরিবেশের জন্য খারাপ। এয়ার কন্ডিশনার থেকে নিঃসৃত গ্রীণ হাউস গ্যাস ওজোন স্তরকে বিনষ্ট করে দেয়, যার অর্থ এই পুরানো ইউনিটগুলিতে তখন পর্যন্ত প্রচুর পরিমাণে ক্ষতিকারক বস্তু বর্তমান থাকে। আপনি একটি পুনর্নির্মিত শীততাপনিয়ন্ত্রণ ইউনিট “উদ্ধার” করে বিশ্বকে বাঁচাতে সাহায্য করতে পারেন, যার মাধ্যমে আরও বেশী বিষ ছড়িয়ে পড়া রোধ করা যাবে।

পুনর্নির্মিত এসি ঠিক একটি নতুন এসি-র মতই কাজ করে, তৎসহ ক্রেতার কাছে পৌঁছানোর পূর্বে সকল এসি-র পুঙ্খানুপুঙ্খভাবে অনুসন্ধান, পুনরূদ্ধার এবং গুণমান নিয়ন্ত্রণের কাজ করা হয়। আরও বলতে গেলে, এগুলি একটি একদম নতুন এয়ার কন্ডিশনারের থেকে দামে সস্তা এবং নতুনের মতই ভালভাবে কাজ করে। তর্কের খাতিরে বলা যায়, এমনকি একটি নতুন এসি কেনার চেয়ে এটি কেনা ভাল কারণ 999Services.com শুধুমাত্র এসি বিক্রী করেই ক্ষান্ত হয় না। তার সাথে তারা তাদের পুনর্নির্মিত এয়ার কন্ডিশনারের ক্ষেত্রে বিনামূল্যে সীমাহীন গ্যারান্টিযুক্ত বদল এবং সারাইয়ের সুবিধাও প্রদানও করে, যার অর্থ হল, এক বছরের মধ্যে কোন ত্রুটি ধরা পড়লে, আপনাকে সেটি বদলে দিয়ে সম্পূর্ণভাবে একটি নতুন পুনর্নির্মিত এসি প্রদান করা হবে এবং একটি সম্পূর্ণ কিট সহ সকল দাম এতেই অন্তর্ভূক্ত থাকবে এবং ভারতের ১৮,০০০ পিন কোড এলাকায় বিনামূল্যে পরিবহন করা হবে। 

999Services.com এর প্রতিষ্ঠাতা এবং সিইও, বেদাঙ্গ খেতায়াত, জানিয়েছেন,999Services.com তে যে সব সমাধান দেওয়া হচ্ছে তা একটা নূন্যতম মূল্যেই আকাঙ্খিত ফলাফল দিচ্ছে। আমরা পুরানোপন্থী সারাই ওয়ালাধারনার ভাল বিকল্প এনেছি যেখানে লোকজন স্থানীয় করিৎকর্মাদের দক্ষতাকে কাজে লাগানোর মত একটা জুয়া খেলে তাদের সামগ্রীগুলো আয়ু বাড়াতেন যার ফলস্বরুপ হয় সেটা ভাল হত বা খারাপ হয়ে যেত।প্রক্রিয়ার মানীকরণ এবং দক্ষতার উন্নীতকরণ তথা সারাদেশের ১৮০০০পিনকোড এলাকায় উপলব্ধতার মাধ্যমে, আমরা যত্নও আশ্বাসের একটি গুণমান সুনিশ্চিত করেছি যারও পর আমাদের ক্রেতারা নির্ভরতা দেখাচ্ছেন।  

আপনি একটি বাক্স না খোলা অথবা পুনর্নির্মিত এসি ক্রয় করে ই-বর্জ্য দূরীকরণে 999services কমিউনিটিকে সহায়তা করতে পারেন। এখনও পর্যন্ত, সংস্থাটি ইতিমধ্যে ১৫ লাখ কেজির মত বিরাট পরিমাণের ই-বর্জ্য হ্রাস করে ফেলেছে।  

999Services.com এর প্রতিষ্ঠাতা এবং সিইও, বেদাঙ্গখেতায়াত এর সম্পর্কে :

একজন পরিণতমনস্ক ও সুদূরপ্রসারী চিন্তাভাবনাসম্পন্ন হিসাবে, বেদাঙ্গ, ২৬ বছর বয়সেই, পুনর্নির্মিত এয়ার-কন্ডিশনার এবং একদম শুরু থেকে পরিষেবা প্রদানের জন্য তার নিজস্ব ই-কমার্স ব্যবসার প্ল্যাটফর্ম তৈরী করেছেন। কলকাতার লা মার্টিনিয়ার থেকে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট প্রাপ্তি এবং ব্যবসা সংক্রান্ত একটি স্নাতকস্তরের ডিগ্রী নিয়ে কলকাতার সেন্ট জেভিয়ার্স থেকে স্নাতক হওয়ার সাথে তার পেশাদারী জীবন শুরু হয়। শিল্পোদ্যোগের প্রতি তার সর্বদা একটি অনুরাগ ছিল এবং তিনি জীবনের প্রথম দিকে তিনি একটি ক্রেতা-নির্ভর ব্যবসা গঠনের স্বপ্ন দেখতেন। স্নাতক হওয়ার পরে, তিনি নিউ ইয়র্কে ফিল্মমেকিং এর ওপর পড়াশোনা করেন এবং ২০১৬ এর শেষ দিকে ফিরে আসার পরে, তার বাবা তাকে তাদের টেলিকম ব্যাকহল ইন্টিগ্রেশনের পারিবারিক ব্যবসাতে নিয়ে আসেন। সেখানে ১২ মাস ধরে শিক্ষানবিশ রুপে কাজ করার পরে, তিনি সহকর্মীদের মধ্যে বিশ্বাস অর্জন করেন এবং তার যোগাযোগ ক্ষমতা সুব্যবহার করার স্বাক্ষর রাখেন। তিনি দিনের বেলায় শিক্ষানবিশ রুপে কাজ করার পরে রাতে বিভিন্ন ক্ষেত্রের বিষয় শেখা এবং তাতে নিজের দক্ষতা বৃদ্ধির দিকে নজর দেন।  

বিশেষত এয়ার কন্ডিশনার কীভাবে কাজ করে তাতে উৎসাহিত হয়ে এবং গতানুগতিক এয়ার কন্ডিশনার পরিষেবা প্রদানের ক্ষেত্রে শিল্পক্ষেত্রের পদ্ধতির প্রতি বিরক্ত হয়ে, বেদাঙ্গ এমন কিছু নতুন তৈরী করতে চাইছিলেন যা খরচ কমায় এবং অপেশাদার পদ্ধতির হাত থেকে মুক্তি দেয়। এর সূত্র ধরেও, ২০২০ এর এপ্রিল মাসে, তিনি 999Services.com শুরু করেছিলেন। অনলাইনে পরিষেবা এবং পণ্যসামগ্রী ক্রয়ের একটি স্বচ্ছ ব্যবস্থা নির্মাণে 999services নামক ফার্মটি অঙ্গীকারবদ্ধ। এই নতুন ব্যবসায়িক উদ্যোগে, তিনি প্রক্রিয়ার উন্নতিকরণ করেছেন, একটি সংকল্পবদ্ধ দল গঠন করেছেন এবং প্রতিদিন সাশ্রয়ী মূল্যে সেরা পরিষেবা পৌঁছে দিতে তার সকল সঞ্চয় বিনিয়োগ করেছেন।  

সহকর্মীদের মধ্যে, তিনি অত্যন্ত প্রশিক্ষিত এবং নিখুঁত ইঞ্জিনিয়ারদের সাথে কাজ করার জন্য পরিচিত। তিনি যখন 999services স্থাপন করেছিলেন তখন তার সবচেয়ে বড় লক্ষ্য ছিল দৈনন্দিন মানের মূল্যে নির্ভরযোগ্য পরিষেবা প্রদান করা যা আজও তার বৃহত্তম লক্ষ্য হিসাবে অব্যাহত রয়েছে। ব্যবসার দুই মাস অতিক্রম হওয়ার পরে, কম্পানি ইতিমধ্যে সারা ভারত জুড়ে ক্লায়েন্ট পেতে শুরু করেছে।  

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

জানা অজানা

সাহিত্য / কবিতা

সম্পাদকীয়


ফেসবুক আপডেট