কলকাতা হোক দেশের রাজধানী, দাবি মমতার


শনিবার,২৩/০১/২০২১
283

দেশনায়ক বাংলার বীর সন্তান নেতাজি সুভাষচন্দ্র বসুর 125 তম জন্মজয়ন্তী উদযাপন এর সূচনা হল শনিবার। দেশনায়ক দিবস পালন ও শোভাযাত্রার আয়োজন করা হয় রাজ্য সরকারের পক্ষ থেকে। শ্যামবাজার পাঁচ মাথার নেতাজির মূর্তির পাদদেশে থেকে রেড রোডের সামনে নেতাজির মূর্তির পাদদেশে পর্যন্ত শোভাযাত্রায় হাঁটেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সঙ্গে হাজার হাজার মানুষ। এই উপলক্ষে সকল রাজ্যবাসীকে নেতাজির জন্ম মুহূর্ত 12 টা 15 মিনিটে শঙ্খধ্বনি, উলুধ্বনি ও অন্যান্য অভিবাদন ধ্বনি দিয়ে স্মরণ করা হয় নেতাজী সুভাষ চন্দ্র বসুকে। সমাজের সর্বস্তরের মানুষের পক্ষ থেকে নেতাজিকে শ্রদ্ধা জানানো হচ্ছে। সাজিয়ে তোলা হয়েছে শ্যামবাজার পাঁচ মাথার মোড় থেকে রেড রোডে নেতাজির মূর্তি পাদদেশে পর্যন্ত।

মমতা বন্দ্যোপাধ্যায় এদিন তাঁর বক্তৃতায় ববলেন, নেতাজী পরিবার পুজনীয় স্মরণীয় সংহতি, সম্প্রীতি, ঐক্যের আদর্শ আজাদহিন্দ ফৌজে সব ধর্মের, সব জাতি ছিল ডিভাইডেড করে কিছু হয় না । ছুটির দিন হিসাবে কাটায় আজও ছুটির দিন ঘোষনা হয়নি জাতীয় ছুটির দিন ঘোষনা করতে হবে ।
অন্তর্ধান রহস্য সামনে আনতেই হবে নেতাজীর লড়াই দেশকে মুক্ত করার লড়াই ভয় পেয়ে তাঁকে সরিয়ে দেওয়া হয়েছিল, আমাদের বিশ্বাস প্রথম ইন্ডিয়ান আর্মি ঘোষনা করেছিলেন প্লানিং কমিশন প্রতিষ্ঠা করেছিলেন প্লানিং কমিশন তুলে দেওয়া হল, এখন নীতি ফেডারেল সেটআপ ভেঙে দেওয়া হয়েছে । আজ ভারতের একটা রাজধানী কেন কলকাতা হবে না ? স্বাধীনতা আন্দোলনের পীঠস্থান ছিল কলকাতা, জয়হিন্দ প্রথম বলেছিল বাংলা ।

নেতাজী আমাদের আবেগ। কেন পরাক্রম দিবস? কেন দেশপ্রেম দিবস বা দেশনায়ক দিবস হবে না?
যে মানুষুষটার নাম স্বর্ণাক্ষরে লেখা আছে রবীন্দ্রনাথ ঠাকুর নেতাজীকে দেশনায়ক বলে আক্ষায়িত করেছিলেন প্রথম। অ্যাকশন উল্টোপাল্টা করলে রিয়াক্সন দেব। বাংলার কণ্ঠ প্রতিবাদের কণ্ঠ। বাংলার কণ্ঠ নেতাজীর কণ্ঠ। এখনকার পড়ুয়াদের বলব তরুনের স্বপ্ন, কল টু দ্য নেশন পড়বার জন্য। সেই মহান হন যিনি দেশকে নিয়ে চলেন। সেই নেতা হন যিনি সবাইকে নিয়ে চলেন। বাংলার গৌরব ফিরিয়ে আনুন।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট