স্বাদের দুধ লাউ


শুক্রবার,০৫/০২/২০২১
207

আসুন জেনে নিই কীভাবে তৈরি করবেন দুধ লাউয়ের রেসিপি:

উপকরণ:

একটি কচি লাউ, পাটালি গুড়, খেজুরের গুড়, চিনি, এলাচ, দারুচিনি, তরল দুধ, ফুল ক্রিম পাউডার দুধ, ঘি ও সুজি।

যেভাবে তৈরি করবেন:

একটি কচি লাউ কেটে বড় বড় টুকরো করে ছিলে ধুয়ে পরিষ্কার করে নিন। এবারে একটি গ্রেটারের সাহায্যে গ্রেট করে নিন। লাউয়ের বিচির অংশ বাদ দিয়ে শুধু ওপরের অংশ গ্রেট করে নিতে হবে। লাউ গ্রেট করা হয়ে গেলে আরেকবার হালকা হাতে ধুয়ে অল্প জলে সিদ্ধ করে নিতে হবে। লাউ সিদ্ধ হয়ে গেলে এবার একটি স্ট্রেইনারে ঢেলে ছেকে নিন। জল ঝরে ঠাণ্ডা হয়ে গেলে হাত দিয়ে মুঠি করে চেপে বাড়তি জলটুকুও ঝড়িয়ে ফেলতে হবে। জল ঝড়ানো হয়ে গেলে এতে দিয়ে দিন আট থেকে ১০টি আস্ত এলাচ এবং একই পরিমাণের দারচিনি। এবার এগুলো ঘিয়ে ভেজে নিন।

এবারে একটি হাঁড়িতে চার লিটার তরল দুধ ও এক কেজি ফুল ক্রিম পাউডার দুধ দিয়ে জ্বাল করে নিন। দুধ জ্বাল হলে এতে দিয়ে দিন দুই টেবিল চামচ সুজি। সুজি দিয়ে নেড়ে চেড়ে দিতে হবে, যাতে দলা পাকিয়ে না যায়। অন্য একটি হাঁড়িতে এক কাপ ঘি দিয়ে তাতে গ্রেটেড লাউ এবং কুঁচি করে রাখা গুড় দিয়ে দিন। এবার এগুলো ভালোভাবে ভেজে নিতে হবে। প্রথমে গুড় গলে পানি পানি হবে, যা ভেজে একদম শুকিয়ে নিতে হবে।

গুড়ের জল টেনে ঘি ওপরে উঠে এলে এবার এটি জ্বাল করে রাখা দুধে ঢেলে ভালোভাবে মিলিয়ে দিতে হবে। এপর্যায়ে কিন্তু অনবরত নাড়তে হবে নইলে পোড়া লেগে যেতে পারে।স্বাদ অনুযায়ী সামান্য লবণ দিতে পারেন। কেননা মিষ্টি খাবারে লবণ ব্যবহার স্বাদে আনে পূর্ণতা। এবার এতে দিয়ে দিন স্বাদমতো চিনি। চিনির পরিমাণটা নির্ভর করবে কে কতটা মিষ্টি খেতে পছন্দ করেন তার ওপর। চিনি দেওয়ার পর আর অল্প কিছুক্ষণ নেড়ে নামিয়ে ফেলতে হবে চুলা থেকে।ব্যস খুব সহজেই তৈরি হয়ে যাবে স্বাদের দুধ লাউ বা দুধকদু।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

জানা অজানা

সাহিত্য / কবিতা

সম্পাদকীয়


ফেসবুক আপডেট