স্থূলত্ব, একটি দীর্ঘস্থায়ী রোগের কার্যকর ব্যবস্থাপনার জন্য দীর্ঘমেয়াদী চিকিৎসা হস্তক্ষেপ দরকার: ডাঃ দেবাশীষ বসু


বৃহস্পতিবার,০৪/০৩/২০২১
444

স্থূলত্ব, একটি দীর্ঘস্থায়ী রোগ, বিশ্বের প্রতিটি অঞ্চলে প্রভাবিত করে এমন একটি অন্যতম প্রধান জনস্বাস্থ্য সমস্যা। স্থূলত্ব একটি জটিল দীর্ঘস্থায়ী রোগ যা একাধিক কারণে দ্বারা সৃষ্ট হয়ে থাকে যেমন জেনেটিক, হরমোনজনিত, পরিবেশগত ইত্যাদি। এর প্রবণতা গত ৫ দশক ধরে ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে এবং অনেক গুরুতর অন্য-রোগব্যাধির কারণ হতে পারে। বর্তমানে, ভারতে ১৩৫ মিলিয়নেরও বেশি মানুষ স্থূল।

স্থূলত্ব প্রায়শই একজন ব্যক্তির খাদ্যাভ্যাস এবং শারীরিক ক্রিয়াকলাপের অভাবজনিত কারণে হয়ে থাকে একটি লাইফস্টাইল রোগ হিসাবে ভুল করা হয়। রোগী, শুশ্রুষাকারী এবং সমাজ প্রায়শই ভুলে যায় যে স্থূলত্ব একটি দীর্ঘস্থায়ী অবস্থা যার কার্যকর ব্যবস্থাপনার জন্য দীর্ঘমেয়াদী চিকিৎসার হস্তক্ষেপ প্রয়োজন।

স্থূলত্বের প্রকোপ বেশি হওয়ার কারণ সম্পর্কে মন্তব্য করে ডাঃ দেবাশীষ বসু, সিনিয়র কনসালটেন্ট ইন ইন্টারনাল মেডিসিন এবং এমপি ডায়াবেটিস, অ্যাপোলো গ্লেনেগ্লেস হাসপাতাল এবং এমপি; প্রেসিডেন্ট, বলেন, “স্থূলত্ব ডায়াবেটিসের মতো একটি দীর্ঘস্থায়ী রোগ এবং জীবনের জন্য চিকিৎসা প্রয়োজন। এটি মানসিক এবং শারীরিক জীবনযাত্রার মানকে বিঘ্নিত করে। তাই, দীর্ঘমেয়াদী যত্ন এবং প্রতিরোধের উপর মনোযোগ দেওয়া উচিত। যাইহোক, স্থূলত্বের সাথে প্রচুর সামাজিক কলঙ্ক জড়িত যার ফলে রোগীরা সঠিক দিকনির্দেশনার জন্য বিশেষজ্ঞের সাথে পরামর্শ করতে দ্বিধা বোধ করেন।”

স্থূলতায় আক্রান্ত ব্যক্তিদের মধ্যে কোভিড-১৯-এর মতো সংক্রমণের ঝুঁকির কথা তুলে ধরে ডাঃ দেবাশীষ বসু, সিনিয়র কনসালটেন্ট ইন ইন্টারনাল মেডিসিন এবং এমপি ডায়াবেটিস, অ্যাপোলো গ্লেনেগ্লেস হাসপাতাল এবং এমপি; প্রেসিডেন্ট, বলেন, “স্থূল লোকেদের সাধারণ ওজনের লোকদের তুলনায় অন্যান্য রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি যা হৃদরোগ, ফুসফুসের অসুখ, ডায়াবেটিস সহ গুরুতর কোভিড-১৯ -এর স্বতন্ত্র ঝুঁকির কারণ। এগুলি মেটাবলিক সিন্ড্রোমেও সংবেদনশীল, যেখানে রক্তে শর্করার মাত্রা, চর্বির মাত্রা বা উভয়ই অস্বাস্থ্যকর এবং সম্ভবত উচ্চ রক্তচাপের কারণ হতে পারে।”

বর্তমানে, একাধিক চিকিৎসা বিকল্প রয়েছে যা স্থূলত্ব পরিচালনায় সহায়তা করে। সমস্ত দীর্ঘস্থায়ী চিকিৎসা অবস্থার অনুরূপ, স্থূলতার কার্যকর পরিচালনার জন্য অত্যন্ত উৎসাহিত রোগী এবং স্বাস্থ্য পেশাদারদের একটি প্রতিশ্রুতিবদ্ধ দলের মধ্যে একটি অংশীদারিত্ব প্রয়োজন, যার মধ্যে চিকিৎসক, মনোবিজ্ঞানী, শারীরিক এবং ব্যায়াম থেরাপিস্ট, ডায়েটিশিয়ান এবং অন্যান্য অধীন্সথ-বিশেষজ্ঞরা অন্তর্ভুক্ত থাকতে পারেন, একজন রোগীর অন্য-রোগব্যাধির উপর নির্ভর করে।

Loading...

Weather Data Source: Weather Kolkata

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট