কখন রাজ্যে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় যশ


সোমবার,২৪/০৫/২০২১
710

বুধবার দুপুরের পরেই রাজ্যে আছে পড়তে পারে ঘূর্ণিঝড় যশ। আর এর মোকাবিলায় সম্পূর্ণ প্রস্তুত রাজ‍্য সরকার। সোমবার নবান্ন থেকে সাংবাদিক বৈঠকে এ কথা জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ঘূর্ণিঝড় যশের কথা মাথায় রেখে সোমবারই একগুচ্ছ নির্দেশিকা প্রকাশ করেছে কলকাতা পুলিশ। নির্দেশিকায় জানানো হয়েছে, ঘূর্ণিঝড় চলাকালীন উড়ালপুল দিয়ে গাড়ি যাতায়াত বন্ধ থাকবে। গাছের নীচে গাড়ি পার্কিং করতে দেওয়া হবে না। কোনও গাছের নীচে পুলিশকর্মী ও সাধারণ মানুষকে আশ্রয় নিতে দেওয়া যাবে না। সাইক্লোনের সময়ে উড়ালপুলে রাখা যাবে না গার্ড রেল।

ঝড়-বৃষ্টি চলাকালীন রাস্তার আলো বন্ধ হয়ে গেলে দ্রুত চালু করার উদ্যোগ নিতে হবে। সেজন‍্য, জেনারেটর ও সিইএসসির সমন্বয় জরুরি। কলকাতা পুলিশের এইসব নির্দেশিকার পর সোমবার নবান্নে সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, শুধু এই শহরেই নয়। রাজ্যের যেসব জায়গায় যশ এর প্রভাব পড়বে, সর্বত্রই নেওয়া হয়েছে ব্যবস্থা। ইতিমধ‍্যেই কন্ট্রোল রুম খোলা হয়েছে নবান্নে। সেখান থেকে মুখ্যমন্ত্রী স্বয়ং গোটা পরিস্থিতির ওপর নজর রাখছেন। ব্যবহার করা হচ্ছে উপান্নকেও। মুখ‍্যমন্ত্রী বলেন, প্রাথমিকভাবে যশের জন্য কুড়িটি জেলা ক্ষতিগ্রস্ত হবে বলে জানা গেছে। ইতিমধ্যে রাজ্য সরকার চার হাজার ত্রাণশিবির খুলেছে। সেখানে ১০ লক্ষ লোকের আশ্রয়ের ব্যবস্থা করা হয়েছে।

ইতিমধ্যে উপকূলবর্তী জেলাগুলো থেকে উপকূলের বাসিন্দাদের নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। সমুদ্রে বা নদীতে মাছ ধরতে না যাওয়ার জন্য মৎস্যজীবীদের বলা হয়েছে। এই প্রসঙ্গে সোমবার সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী মৎস্যজীবীদের উদ্দেশ্যে বলেন, মৎস্যজীবীদের বলছি, সমুদ্রে মাছ ধরতে যাবেন না। জীবন অনেক দামী। আপনি বাঁচলে তবে তো আপনার সংসার বাঁচবে। সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী জানান পরিস্থিতি মোকাবিলায় সেনাবাহিনীকে সতর্ক থাকতে বলা হয়েছে। গত ১৫ দিন ধরে এই ঘূর্ণিঝড়ের মোকাবিলায় বৈঠকের পর বৈঠক করেছে প্রশাসন। ইতিমধ্যে বিদ্যুৎ বিপর্যয় মোকাবিলায় হাজারটি ছোট ছোট বিদ্যুৎ কর্মীদের দল তৈরি করা হয়েছে। সঙ্গে, সম্ভাব‍্য ক্ষতিগ্রস্ত এলাকাগুলোয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর ৫১টি দলকে মোতায়েন করা হয়েছে। জায়গায় জায়গায় চলছে পুলিশের পক্ষ থেকে প্রচার।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট