Solo Travel.. এই শব্দটার অর্থ কী ?


বৃহস্পতিবার,০৯/০৯/২০২১
517

অনুষ্টুপ রায় চৌধুরী: Solo Travel.. এই শব্দটার অর্থ কী? এটার মানে কি অচেনা কারো সাথে কোথাও ঘুরতে যাওয়া? নাকি পুরোপুরি একা কোথাও ঘুরতে যাওয়া যেখানে plan এর শেষ থেকে শুরু পুরোটাই নিজের ভাবনা? হয়তো আপনাদের বেশিরভাগের উত্তর হবে দ্বিতীয় টা। আর solo ট্রেক বলতে আমরা ভাবি যে অচেনা কোন গ্রুপের সঙ্গে যাওয়া, অথবা একা গাইড এর সঙ্গে যাওয়া। কিন্তু কখনোই বোধহয় ভাবি না পাহাড়ে পুরোপুরি একা যাওয়ার কথা । 1 মাস আগে আমি সেরকমই একটা যাত্রা করেছিলাম । যদিও একা একা ঘুরি মানে এই নয় যে আমি anti-social, আমি বন্ধুদের সঙ্গে ঘুরতে যাই, আমার নিজস্ব ট্রেকিং টিমও আছে । কিন্তু কখনো কখনো একা হারিয়ে যাওয়ার একটা আলাদাই মজা , রোমাঞ্চ ।হয়তো অনেকেরই মনে হতে পারে যে solo ট্রেকিং এবং ক্যাম্পিং একটু বিপজ্জনক । সেটা আমি কখনো অস্বীকার করতে পারিনা, মানে of course উত্তরাখণ্ডের বোরাসু রেঞ্জের মধ্যে দিয়ে বৃষ্টির দিনে আপনি একা হেঁটে যাচ্ছেন, কোন এক অজানা অচেনা পাহাড়ের চূড়ায় একা একা রাত কাটাচ্ছেন এবং আপনি জানেন যে আপনার কুড়ি কিলোমিটার দেশের পরিধির মধ্যে আর কোন প্রাণ নেই, তো হ্যাঁ, একটা রিস্ক অবশ্যই থাকে, সেটা কোন মতেই অস্বীকার করা যাবে না । কিন্তু বিশ্বাস করুন যদি আপনি ভাবেন এতদিন পাহাড়ে একা কাটানো boring সেটা কিন্তু সম্পূর্ণভাবেই ভুল। আমি যখন অনেকক্ষণ খোঁজার পরে একটা সঠিক ক্যাম্পিং spot খুঁজে পেলাম বা যখন বৃষ্টির দিনে কাঠ জোগাড় করে অতি কষ্টে সামান্যতম আগুন জ্বালিয়ে ছিলাম অথবা যখন প্রায় দু দিন অপেক্ষা করার পরে অবশেষে আকাশগঙ্গা দেখতে পেয়েছিলাম সেই আনন্দটা আমি কোনভাবেই ব্যক্ত করতে পারব না ।

আমি বলছি না যে আমার সাথে কেউ থাকলে আনন্দটা কমে যেত, কিন্তু যে কাজটা আমি একা করেছি সেটাতে যে গর্ব সেটা একটা আলাদা অনুভুতি । এবারে ধরুন আপনি চাইলেন যে আপনার solo ট্রেকিং এর একটা ভিডিও বানাতে । হ্যাঁ সেই সময় আমি সত্যিই অন্য কোন মানুষের অনুপস্থিতি অনুভব করেছিলাম । কারণ এখানে যে কটা শর্ট আমি ইউজ করেছি প্রত্যেকটাই আমার নিজের তোলা। মানে আমি ক্যামেরা ট্রাইপড এ বসিয়ে প্রথমে হেঁটে হেঁটে সামনে যেতাম তারপরে আবার ক্যামেরার দিকে ফিরে আসতাম তারপর আবার ট্রাইপড এবং ক্যামেরা নিয়ে আমার পথে এগিয়ে যেতাম। আর এসব কিছুই করতাম যখন আমার পিঠে একটি 21 কেজির ব্যাগ ছিল । শেষের দিকে আমি প্রায় হাপিয়ে গিয়েছিলাম । কিন্তু এখন যখন ভিডিওটা দেখি সত্যি মনে একটা আলাদা স্যাটিসফেকশন আসে। আর তার ওপরে যখন আমি দেখলাম আমি যাদের গান ব্যবহার করেছি (তালপাতার সেপাই) তারা নিজেরা তাদের অফিশিয়াল পেজ থেকে আমার এই ভিডিওটা শেয়ার করেছে, তখন সত্যিই মনে হচ্ছিল আমার সেই কাঁধ ব্যাথা হাটু ব্যথা ঘাম ঝরানো এগুলো সবই সার্থক, এর থেকে বড় পাওনা কিছু হতে পারে না । এরপরে আমি যে গ্রামগুলিতে থেকে ছিলাম তার ওপরে একটা full time documentary আপলোড করব আর আপলোড করব কিভাবে একা ক্যাম্পিং করতে হয় ।
এটি আমার অতি সামান্য ইউটিউব চ্যানেল আপনাদের সবার অনুরোধে আমি এটা বানিয়েছি, আশাকরি আবারো আপনাদের সবার সাপোর্টে এই ছোট্ট চ্যানেলটি আস্তে আস্তে বেড়ে উঠবে।

Video Credit : Nomadic Spectacles
Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট