মুখের মেদ কমানোর সহজ উপায়


রবিবার,০৫/১২/২০২১
559

মুখে মেদ জমলে চেহারার সৌন্দর্য চাপা পড়ে। শরীরে জমে থাকা মেদ ব্যায়ামের মাধ্যমে দূর করা গেলেও মুখের মেদ কমাতে বেশ কসরত করতে হয়। মুখ খোলা বা হাঁ করে রেখে ঘুমালে বাড়ে মুখে মেদের প্রবণতা। মুখের মেদ কমাতে কয়েকটি ব্যায়াম করতে হবে, সেই সঙ্গে মেনে চলতে হবে কিছু নিয়ম। মুখে মেদের পরিমাণ বাড়লে দেখতেও বয়স্ক লাগে। এ জন্য প্রতিদিনের খাবারে ভাজাভুজি, বেশি পরিমাণে চিনি আর লবণ বাদ দিতে হবে। এ ছাড়া মেনে চলতে হবে কয়েকটি বিষয়।

চুইংগাম চিবানো : চুইংগাম চিবোলে মুখের বাড়তি মেদ ঝরে যায়। এতে গালের পেশির ব্যায়াম হবে। চোয়াল তীক্ষ্ণ হবে। তবে চিনিযুক্ত চুইংগাম খেলে তা হিতে বিপরীত হতে পারে। বাজারে অনেক ধরনের সুগারফ্রি চুইংগাম পাওয়া যায়। সেগুলো খাওয়ার অভ্যাস গড়ে তুলুন।
ভ্রু কুঁচকানো : ভ্রু কুঁচকে কথা বলা মানেই বিরক্তির প্রকাশ। কিন্তু মুখের মেদ কমাতে এর জুড়ি নেই। তর্জনী ও মধ্যমার সাহায্যে ভ্রু ওপরে ও নিচে নামাতে হবে। এভাবে দিনে কয়েকবার করলে মুখের মেদ ও সেই সঙ্গে বলিরেখাও কমবে।
পাউট : শুধু সেলফি তোলার জন্য নয়, বরং মুখের মেদ কমাতে ব্যবহার করুন এই হাতিয়ার। দিনে ৭ থেকে ১০ বার এই ব্যায়ামটি করলে মুখে মেদ কমার হাত থেকে মুক্তি পাওয়া যাবে।
ফেস লিফট : ওপরের ঠোঁট ও চিবুক হাত দিয়ে ধরে ওপরের দিকে তুলে রাখুন। ১০ সেকেন্ড এইভাবে থাকুন। নিয়ম করে দিনে দশবার এই ব্যায়াম করলে মুখে বলিরেখা পড়া অনেকটাই আটকানো যাবে। এসব ব্যায়াম করার পাশাপাশি কয়েকটি খাবার এবং মদ্যপান এড়িয়ে চলুন। এতে করে মুখের মেদের সমস্যা কমবে।

Loading...
https://www.banglaexpress.in/ Ocean code:

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট