কম ঘুম কি বাড়িয়ে দেয় ডায়াবেটিসের সমস্যা


শনিবার,১৮/১২/২০২১
170

ডায়াবেটিস ও অনিদ্রা দুটি আন্তঃসম্পর্কিত সমস্যা। অনিদ্রা যেমন ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায়, তেমনি ডায়াবেটিস আক্রান্তদের অনিদ্রার সম্ভাবনাও তুলনামূলক বেশি। ডায়াবেটিস আক্রান্ত রোগীর হাইপোগ্লাইসেমিয়া (রক্তশর্করা মাত্রাতিরিক্ত কম হওয়া) হলে বেশি খিদে পায়, ঘাম বেশি হয়, বেশি বেশি পানির তেষ্টা পায় এবং এসবের ক্ষতিকর প্রভাবে ঘুম কম হয়। ডায়াবেটিস রোগীদের অনিদ্রার আরও কতগুলো কারণ আছে। যেমন- অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া। যার প্রধান লক্ষণগুলো হলো রাতে নাক ডাকা এবং দিনের বেলা ঘুম পাওয়া। রেস্টলেস লেগ সিনড্রোম (রাতে ঘুমের মধ্যে বারবার পা ছোড়া) এবং অতিরিক্ত মানসিক চাপ।

ডায়াবেটিস আক্রান্ত রোগীর হাইপোগ্লাইসেমিয়া হলে ঘুমের সমস্যা হয় ঘুম কম হলে শরীরে যে সব স্ট্রেস হরমোন নিঃসৃত হয়, সেগুলো ওজন বাড়িয়ে দেয়। এর ফলে ডায়াবেটিস রোগীর নিদ্রার অপ্রতুলতা রক্তশর্করা নিয়ন্ত্রণের অন্তরায় হয়ে দাঁড়ায় এবং নন-ডায়াবেটিক মানুষের অনিদ্রা ডায়াবেটিসের সম্ভাবনাকে বাড়িয়ে দেয়। দেখা গিয়েছে, যারা দুশ্চিন্তা বেশি করেন তাদের ঘুম আসতে দেরি হয়। আবার যারা মানসিক হতাশার শিকার তাদের যথেষ্ট সময়ের আগেই ঘুম ভেঙে যায়। ডায়াবেটিস রোগীর মধ্যে এই দুই ধরনের নিদ্রাজনিত সমস্যার সম্ভাবনাই বেশি। এছাড়া রক্তে আয়রনের অভাব, কিডনির অসুখ আর থাইরয়েডের সমস্যা যদি ডায়াবেটিসের সঙ্গে থাকে তাহলে রেস্টলেস লেগ সিনড্রোমের কারণে অনিদ্রা হতে পারে। ঘুম কম হলে শরীরে যে সব স্ট্রেস হরমোন নিঃসৃত হয়, সেগুলো ওজন বাড়িয়ে দেয়

করণীয় কী কী
সর্বপ্রথম নিদ্রার উপযোগী পরিবেশ তৈরি করা প্রয়োজন। বালিশ-বিছানা এবং ঘরের তাপমাত্রা আরামদায়ক হতে হবে। চা-কফি ও অন্যান্য নেশা সন্ধ্যার পর থেকে এড়িয়ে চলুন। সন্ধ্যার পর থেকে টিভি, মোবাইল ও কম্পিউটার ব্যবহার যতটা সম্ভব কম করুন। নির্দিষ্ট সময়ে প্রতিদিন ঘুমাতে যান এবং নির্দিষ্ট সময়ে ওঠে পড়ুন।

যারা দুশ্চিন্তা বেশি করেন তাদের ঘুম আসতে দেরি হয় যাদের ঘুম খুব পাতলা তারা হোয়াইট নয়েজ, যেমন পাখার শব্দ বা একটানা এক সুরে বেজে চলা বাজনার শব্দের সাহায্য নিতে পারেন। নিয়মিত শরীরচর্চা, খাদ্যাভ্যাসের পরিবর্তন এবং বিশেষজ্ঞের পরামর্শ অনুযায়ী ওষুধ খাওয়ার মাধ্যমে রক্তশর্করা যেমন নিয়ন্ত্রণে থাকে, ওজনও তেমন স্বাভাবিক থাকে যা ভালো ঘুমের জন্য প্রয়োজন। মোট কথা হলো, জীবনযাপনে পরিবর্তন আনতে হবে। তাহলে ডায়াবেটিস আক্রান্ত হওয়ার সম্ভাবনা একেবারেই কমে যাবে।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট